Connect with us

রূপচর্চা

পুজোর আগে ত্বকের যত্ন

Published

on

পুজোর আগে ত্বকের যত্ন

পুজো একেবারে নাকের ডগায়। নতুন পোশাক তো কিনেছেন। কিন্তু ত্বকের পরিচর্যা ঠিক ভাবে না করলে, পুজোর সময় যতই ভাল পোশাক পরুন না কেন, আপনাকে বেমানান লাগবে। সেই জন্য এই সময় ত্বকের বিশেষ যত্ন নেওয়া ভীষণ ভাবে জরুরি।

যেহেতু দূষণ বাড়ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গ্লোবাল ওয়ার্মিংও।সে জন্য আমাদের শরীরের সাধারণ আর্দ্রতা ধীরে ধীরে কমে যাচ্ছে। এ জন্য প্রথমেই বলি বিভিন্ন ধরনের ফল, তাজা শাক-সব্জি ও প্রচুর পরিমাণে জল খাওয়া দরকার। সুষম স্বাস্থ্যকর খাবারের কোনও বিকল্প হয় না। স্বাস্থ্যকর ও পেলব ত্বক পেতে সেই কারণে পুষ্টিকর এবং সুষম খাবার খাওয়া জরুরি।

ত্বকের যত্ন নেওয়ার প্রথম পদক্ষেপই হল ত্বককে সব সময় পরিষ্কার ও দূষণমুক্ত রাখা। তারই সঙ্গে ত্বকে স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে হবে। কতগুলো ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নেওয়া যায়।

সবচেয়ে আগা জানা জরুরি যে, আপনার কোন ধরনের ত্বক। তৈলাক্ত, আংশিক তৈলাক্তে, সাধারণ নাকি শুষ্ক। সেটা আগে জেনে নিন।
তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে

তাহলে সারাদিনে অন্তত দু’বার আপনাকে অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ দিয়ে মুখটা ধুয়ে ফেলতে হবে। এরপর মুখে অল্প টোনার লাগিয়ে নিন। তারপর অয়েল ফ্রি ময়শ্চারাইজার লাগান সামান্য।
যদি তৈলাক্ত ত্বকের কারণে আপনার আঁচিলের সমস্যা থেকে থাকে, তবে অবশ্যই নিমযুক্ত প্রডাক্ট ব্যবহার করবেন।
তৈলাক্ত খাবার খাওয়া সম্পূর্ণ ভাবে বন্ধ করতে হবে।
বারবার জল দিয়ে মুখটা ধুয়ে ফেলতে হবে। যাতে মুখে তেল জমতে না পারে।
আংশিক তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে

আংশিক তৈলাক্ত ত্বকের মধ্যে যাদের সেন্সিটিভ স্কিন, তাদের বিশেষ ফেসওয়াশের সঙ্গে দু’ধরনের ময়শ্চারাইজার ব্যবহার করা উচিত। টি জোনের জন্য অয়েল ফ্রি ময়শ্চারাইজার এবং বাকি অংশের জন্য নর্মাল ময়াশ্চারাইজার ব্যবহার করুন।
স্বাভাবিত ত্বকের ক্ষেত্রে

স্বাভাবিক ত্বকের জন্য সাধারণ তেল ব্যবহার করাই শ্রেয়, যাতে ত্বক শুষ্কতার দিকে না যায়। যে কোনও ভাল ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিন। তারপর ভাল ময়েশ্চরাইজার লাগান।

শুষ্ক ত্বকের ক্ষেত্রে

শুষ্ক ত্বকের জন্য অয়েল বেসড ক্লিনজিং মিল্ক ব্যবহার করা সবচেয়ে ভাল।
এ ছাড়া ভীষণ মাইল্ড ফেস ওয়াশ বা লিক্যুইড বেবি সোপ দিয়ে মুখ ধোয়া যাবে।
টোনার খুব কম লাগাবেন।
ময়েস্ট বেসড ময়শ্চারাইজার লাগাতে হবে।

এ বার আসি ফেস প্যাকের কথায় আসা যাক
শুষ্ক ত্বকের জন্য এমন কোনও প্যাক ব্যবহার করা উচিত যাতে আপনার ত্বক ভীষণভাবে নরম, মসৃন ও আর্দ্র হয়। গ্লিসারিন, মধু এই জাতীয় জিনিস শুষ্ক ত্বকের জন্য বেশ ভাল।
রোদের থেকে রেহাই পেতে এবং ত্বকের ট্যান হওয়া থেকে দূরে থাকতে আমাদের বেশ কয়েকটা সতর্কতা অবলম্বন করা উচিত। যেমন, ছাতা ব্যবহার করা, শরীর ঢাকা জামাকাপড় পরা, রোদ থেকে ঘুরে এসে সঙ্গে সঙ্গে ত্বকের কিছু পরিচর্যা করে নেওয়া। ট্যান তুলতে টোম্যাটো ও আলুর খোসা বাটা অত্যন্ত ভাল কাজ দেয়।
সানস্ক্রিন নিয়ে খুঁটিনাটি

এই বার আসা যাক সানস্ক্রিন ব্যবহারের পদ্ধতির আলোচনায়। সানস্ক্রিন আমাদের ত্বকের উপর কিছুক্ষণের জন্য একটা পরত ফেলে দেয়, যা থেকে আমাদের ত্বক সূর্যকিরণ, অতিবেগুনি রশ্মি ও অন্যান্য ক্ষতিকারক বিকিরণ থেকে বাঁচে। সানস্ক্রিন বিভিন্ন ধরনের হয়। ত্বক অনুযায়ী আমাদের সানস্ক্রিন বেছে নেওয়া উচিত।
তৈলাক্ত ত্বক এর জন্য পাউডার বেসড, সাধারণ ত্বকে জন্য স্প্রে বেসড এবং শুষ্ক ত্বকের জন্য ক্রিম বেসড সানস্ক্রিন ব্যবহার করা ভাল। ত্বক সুরক্ষিত রাখার সময় অনুসারে এগুলোরও কতগুলো ভাগ রয়েছে।

যেমন এসপিএফ১০ হল এক ঘণ্টার জন্য, দু’ঘণ্টা কাজ দেয় এসপিএপফ২০ যুক্ত সানস্ক্রিন। এসপিএফ৩০ তিন ঘণ্টা, এসপিএফ৪০ চার ঘণ্টা এবং এসপিএফ ৫০ পাঁচ ঘণ্টা কাজ করে। যারা যতক্ষণ রোদে থাকবেন সেই মতো নিজের সানস্ক্রিন বেছে নেবেন।

সুন্দর ত্বক আপনার সৌন্দর্যের আশি শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে। তাই শুধুমাত্র মেকআপ-এর ওপর নির্ভর না করে একটি সুস্থ ত্বক ফিরে পাওয়ার চেষ্টা করুন, আপনার ত্বক সুন্দর হলে তা বজায় রাখার চেষ্টা করুন। দেখুন আপনার পুজোটা বিশেষ হয়ে উঠবে।

 

  • লাইফস্টাইল ডেস্ক

Leave a comment

Advertisement Rupalialo Ads
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement
Advertisement

বিনোদনের সর্বশেষ খবর

টেলিভিশন8 hours ago

নতুন ধারাবাহিকে কল্যাণ কোরাইয়া

নির্মাতা সুমন আনোয়ারের নতুন ধারাবাহিকে অভিনয় করছেন সুঅভিনেতা কল্যাণ কোরাইয়া। বৈচিত্র্যময় চরিত্র রূপায়নের মধ্য দিয়ে ধীরে ধীরে দর্শকের আসনে পাকাপোক্ত...

টেলিভিশন9 hours ago

তানভীর মাসুদের ‘আয়না আদল’

নূরুল আলম তৌফিক এর রচনায় ও প্রীতম দ্বীপের পরিচালনায় নির্মিত হয়েছে ‘আয়না আদল’ নামক একটি খণ্ড নাটক। এ সপ্তাহে নাটকটির...

মিউজিক ভিডিও দ্বিধা দন্দ মডেল : জায়েদ খান এবং সাইমা রুশা মিউজিক ভিডিও দ্বিধা দন্দ মডেল : জায়েদ খান এবং সাইমা রুশা
সঙ্গীত7 days ago

মুক্তি পেল জায়েদ খানের নতুন মিউজিক ভিডিও দ্বিধা দন্দ ( ভিডিও সহ )

মুক্তি পেল জায়েদ খানের নতুন মিউজিক ভিডিও দ্বিধা দন্দ সঙ্গীত মিউজিকের ব্যনারে ।সিলেটের জনপ্রিয় সঙ্গীত শিল্পী জায়েদ খান পেশায় ডাক্তার...

পূর্ণ ব্যান্ড নিয়ে আসছেন তামান্না জেসমিন পূর্ণ ব্যান্ড নিয়ে আসছেন তামান্না জেসমিন
সঙ্গীত2 weeks ago

`পূর্ণ’ ব্যান্ড নিয়ে আসছেন তামান্না জেসমিন

`পূর্ণ’ ব্যান্ড নিয়ে আসছেন তামান্না জেসমিন শুদ্ধ সঙ্গীতের শূন্যতা যাদের মনে পীড়া দেয় তাদের কাছে এক ধরনের পূর্ণতা নিয়ে আসছেন...

গ্লিটজ2 weeks ago

নতুন দুটি শর্ট ফিল্ম

আল আমিন এইচ রুবেল অভিনয় শিল্পী হিসেবে বিশেষ পরিরচিত। অভিনয় করেছেন মাহফুজ আহমেদ , আপন রানা , নাসিম সাহনিকসহ বেশকিছু...

অভিনয় পাগল তসলিম হাসান হৃদয় অভিনয় পাগল তসলিম হাসান হৃদয়
ফিচার3 weeks ago

অভিনয় পাগল তসলিম হাসান হৃদয়

অভিনয় পাগল তসলিম হাসান হৃদয় এস কে দোয়েল অভিনয় তার নেশা-পেশা। হাসাইতে হাসাইতে হার্টবিট বাড়িয়ে দেয় দর্শকদের। কাজ করেন চট্টগ্রামে...

tamanna-bhatia-bahubali. tamanna-bhatia-bahubali.
বলিউড4 weeks ago

তৈরি হচ্ছেন তামান্না

চরিত্রের চাহিদা মেটাতে নিজেকে নানান ভাবে ভাঙ্গেন গড়েন তারকারা। তবে নিজেকে প্রস্তুত করতে এবার সুদুর ফ্রান্সে পাড়ি জমিয়েছেন দক্ষিণের সুন্দরী...

শ্রাবণী পুষ্প। ছবি : সংগৃহীত শ্রাবণী পুষ্প। ছবি : সংগৃহীত
সঙ্গীত4 weeks ago

পুষ্পর সোনা জাদুরে

সময়ের অন্যতম মডেল-অভিনেত্রী শ্রাবণী পুষ্প। সম্প্রতি কাজ করেছেন জনপ্রিয় সংগীতশিল্পী সন্দীপনের গাওয়া ‘সোনা জাদুরে’ শিরোনামের একটি গানের মিউজিক ভিডিওতে। এই...

Advertisement

সর্বাধিক পঠিত