Connect with us

রূপালী আলো

বাংলা সিনেমার অতীত ও বর্তমান (মজার ভিডিও)

Published

on

বাংলা সিনেমার অতীত ও বর্তমান (মজার ভিডিও)

খুব ছোট বেলায় বাবার হাত ধরে বাজারে যেতাম। মেইন রোডের পাশে বাড়ী হওয়ার দরুন কোন হলে কোন সিনেমা চলছে তার খবর খুব তাড়াতাড়িই জানতাম। বোধহয় আমার বয়স তখন পাঁচ কি ছয়। যতদূর মনে পড়ে বাবা আমাকে নতুন জামা বানিয়ে দেবেন বলে খোকসা বাজারে নিয়ে যান। সেদিন কুষ্টিয়ার খোকসা থানার একমাত্র সিনেমা হল (তখনকার) সূবর্ণা হলে সাপুড়ে মেয়ে সিনেমাটি চলছিল। নায়ক-নায়িকা সম্পর্কে তখন ধারণা জন্মায়নি আমার। কারণ জীবনের প্রথম সিনেমা দেখা হলে বসে। কাহিনী পুরোপুরি মনে নেই। সেদিন ফেরার পর বাবা বলেছিল, তোকে প্রতি সপ্তাহে আমি সিনেমা দেখার জন্য টাকা দেব। তবে শর্ত হলো পড়ালেখায় মনোযোগি হতে হবে।

তখন আমি ক্লাস ওয়ানে পড়তাম। নানা কারণে নিজ এলাকা ছেড়ে নানাবাড়ি এলাকাতে গেলাম। কিন্তু সিনেমা দেখার নেশা গেলনা।তখন প্রতি মাস অন্তর অন্তর বিটিভিতে বাংলা সিনেমা দেখাতো। বাবার কাছ থেকে ১ টাকা নিয়ে চলে যেতাম ক্লাবে সিনেমা দেখতে। বাবা কখনও না করেনি। পরবর্তীতে আবার নিজ এলাকায় চলে এলাম। মাঝখানে ঝিনাইদহের ছবিঘর, চান্দা, প্রিয়া, কুষ্টিয়ার বনানী, রক্সি সিনেমা হলে ঘুরে ঘুরে সিনেমা দেখলাম মামাতো ভাইয়ের সাথে করে। তখনকার জনপ্রিয় নায়ক-নায়িকাদের সিনেমা দেখতাম। বিশেষ করে জসিম, ইলিয়াস কাঞ্চন, মান্না, রুবেল, শাবানা, দিতি, চম্পা, কবিতা প্রমূখদের। ভাল লাগতো আনোয়ার হোসেন, এটিএম শামসুজ্জামান, ওয়াশিমুল বারী রাজীব, খলিল, মিজু আহমেদ, শওকত আকবর, প্রবীর মিত্র, দারাশিকো, কৌতুক সম্রাট দিলদার, আবুল খায়ের প্রমূখদের। সালমান শাহ ছিলেন আমার ফেবারিট নায়ক। তিনি মারা যাবার আগ পর্যন্ত তার কোন ছবি বাদ পড়েনি। কেয়ামত থেকে কেয়ামত, মহামিলন, বিচার হবে, আনন্দ অশ্রু, স্বপ্নের ঠিকানা, তোমাকে চাই, মায়ের অধিকার, এই ঘর এই সংসার, বুকের ভিতর আগুন, স্বপ্নের নায়ক, স্বপ্নের পৃথিবী আরো আরোও অনেক।

তখন কুষ্টিয়ার খোকসা থানায় তিনটা সিনেমাহল – সূবর্ণা, অর্পনা, সাধনা আর কুমারখালি থানায় একটি জলি । প্রতি সপ্তাহে কমসে কম তিনটি সিনেমা দেখা হতোই। কোন সপ্তাহে মিস হতোনা সিনেমা দেখা। বন্ধুরা মিলে হৈ হুল্লোর করে সিনেমা দেখতে যেতাম। সালমান শাহ পরবর্তীকালীন নায়ক ওমর সানী, রিয়াজ, শাকিল খান, ফেরদৌস, আমিন খান, অমিত হাসান এমন আরো অনেক নায়কদের ছবি উপভোগ করেছি বন্ধুরা মিলে। যাঁদের সাথে শাবনূর, মৌসুমী, শাবনাজ, পপি, পূর্ণিমা আরো অনেকে। মান্না মারা গেলেন। প্রচুর আকাল বাংলা সিনেমার। হাল ধরলেন শক্ত হাতে শাকিব খান। কিন্তু একই কাহিনী ঘুরিয়ে ফিরিয়ে বস্তাপচা আর এক ঘেয়েমিতে অ’স্থির হয়ে সিনেমাকে নমস্কার জানালাম।

অনেকদিন বাদে সিনেমা হলে গিয়েছিলাম গিয়াস উদ্দীন সেলিম পরিচালিত “মনপুরা” সিনেমাটি দেখতে। পর পর সাতদিন দেখেছিলাম। কি যেন এক ভাল লাগা ছিল সিনেমাটির মধ্যে। গল্পটিতে কিযে ছিল না তা খুঁজতেই বুঝি বারবার দেখেছিলাম। ব্যর্থ হয়েছিলাম কোন ত্রুটি খুঁজে বের করতে। অতঃপর আর যাওয়া হয়নি সিনেমা হলে বসে সিনেমা দেখতে। মাঝে মাঝে টেলিভিশন চ্যানেলে কোন আগেকার সিনেমা দিলে দেখি আর বর্তমানের সিনেমার কুষ্টি কাড়ি।

তবে এখন বোধহয় ভাল সিনেমা তৈরী হচ্ছে আবার। কিছু কিছু পোষ্টারের বাহারী দেখে তাইই মনে হয়। তবে যাওয়া হয়না সিনেমা হলগুলোর অবস্থা দেখে। তাই প্রযোজক আর পরিচালক ভাইদের কাছে বিনীত আহবান থাকবে। শুধুমাত্র ভাল চলচ্চিত্র তৈরী করে হাত গুটিয়ে বসে থাকলেই চলবেনা। অন্তত কর্তব্য হিসেবে দর্শকদের হলমুখী করতে হলের অবস্থা পরিবর্তনের জন্য হল মালিকদের সাথে যোগাযোগ করুন। আশা নয় বিশ্বাস বাংলাদেশী দর্শক এখনও সিনেমা হলে বসে সিনেমা দেখার জন্য উন্মুখ হয়ে বসে আছে। শুধু মাত্র শহর কেন্দ্রীক হবেন না প্লিজ। কারণ শতকরা ৮৫% লোক গ্রামে বাস করে। অতএব বাংলা চলচ্চিত্রের চালচিত্র পরিবর্তন করার এখনই সময়। নতুবা লগ্নি দিতে দিতে আপনাদেরই কিন্তু সর্বস্বান্ত হতে হবে।(অবশ্য এটা কামনা করিনা কখনই) ফিরিয়ে দিন বাংলা চলচ্চিত্রের অতীত রূপ। যেন বিদেশী চ্যানেল থেকে মুখি ফিরিয়ে নিয়ে আমাদের দেশীয় চ্যানেল মুখী হয় সবাই। এখানে যেমন সরকারের দায়িত্ব রয়েছে আমাদের সংস্কৃতিকে টিকিয়ে রাখার, যেমনি দায়িত্ব চলচ্চিত্র ব্যবসার সাথে যাঁরা জড়িত, তেমনি দায়িত্ব রয়েছে দেশীয় টিভি চ্যানেল গুলোর কর্তা ব্যক্তিদের ও আমরা সাধারণ দর্শকদের। আশাকরি সবাই বিষয়টি ভাববেন। হয়তোবা আরও বললে বলা যেত। হয়তো যেভাবে বলতে চেয়েছিলাম সেভাবে বলা হলোনা। অবশেষে সবার প্রতি একটিই আহবান, দেশকে ভালবাসুন, দেশীয় সব জিনিস ব্যবহার করুন। দেশ বাঁচান, নিজে বাঁচুন। আর সগর্বে বলুন আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি।

রূপালী আলো ডেস্ক

Leave a comment

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook

রূপালী আলো2 days ago

ইউটিউবে মুক্তি পেল শর্টফিল্ম “দি রেইড” (ভিডিও)

স্বপ্নবাজ শর্ট ফিল্ম
রূপালী আলো2 days ago

প্রশ্নফাঁস ও পরীক্ষা জালিয়াতি নিয়ে শর্টর্ফিল্ম স্বপ্নবাজ ইউটিউবে (ভিডিও সহ )

কবি সৈয়দ আল ফারুক ও শিল্পী নাহিদ নাজিয়া 
সঙ্গীত4 days ago

রোম মাতাবেন কবি সৈয়দ আল ফারুক ও শিল্পী নাহিদ নাজিয়া 

গ্লিটজ6 days ago

নির্মাতা নাসিম সাহনিকের নতুন নাটক

গ্লিটজ6 days ago

বাংলা টিভিতে আম্মাজান ফিল্ম এর ‘ব্রোকেন জোন’

অন্যান্য1 week ago

মাদার টেক্সটাইল মিলসের বার্ষিক দোয়া অনুষ্ঠিত

সঙ্গীত1 week ago

ইউটিউবে শাহাজাহান সোহাগের ‘এলোরে এলো বৈশাখ’

রূপালী আলো2 weeks ago

লুইপার ‘জেন্টলম্যান’ সিয়াম

গ্লিটজ2 weeks ago

বৈশাখে গান ও নাটক নিয়ে নির্মাতা নাসিম সাহনিক

সয়ৈদ আল ফারুকরে ৬০ তম জন্মদনি
জন্মদিন2 weeks ago

কবি সৈয়দ আল ফারুক-এর ৬০তম জন্মদিন আজ

মাসুমা রহমান নাবিলা (Masuma Rahman Nabila)। ছবি : সংগৃহীত
ঘটনা রটনা3 weeks ago

‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলার বিয়ে ২৬ এপ্রিল

‘মিথ্যে’-র একটি দৃশ্যে সৌমন বোস ও পায়েল দেব (Souman Bose and Payel Deb in Mithye)
অন্যান্য3 weeks ago

বৃষ্টির রাতে বয়ফ্রেন্ড মানেই রোম্যান্টিক?

Bonny Sengupta and Ritwika Sen (ঋত্বিকা ও বনি। ছবি: ইউটিউব থেকে)
টলিউড3 weeks ago

বনি-ঋত্বিকার নতুন ছবির গান একদিনেই দু’লক্ষ

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)
অন্যান্য1 month ago

লাভ গেম-এর পর ঝড় তুলেছে ডলির মাইন্ড গেম (ভিডিও)

ভিডিও3 months ago

সেলফির কুফল নিয়ে একটি দেখার মতো ভারতীয় শর্টফিল্ম (ভিডিও)

ঘটনা রটনা3 months ago

ইউটিউবে ঝড় তুলেছে যে ডেন্স (ভিডিও)

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌'কথার কথা' (প্রমো)
সঙ্গীত4 months ago

ওমর সানি এবং তিথির কণ্ঠে মাহফুজ ইমরানের ‌’কথার কথা’ (প্রমো)

সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া
সঙ্গীত4 months ago

বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইলেন সালমা কিবরিয়া ও শাদমান কিবরিয়া

মাহিমা চৌধুরী (Mahima Chaudhry)। ছবি : ইন্টারনেট
ফিচার6 months ago

এই বলিউড নায়িকা কেন হারিয়ে গেলেন?

'সেক্সি মুভস না করে বরং পোশাক ছিঁড়ে ক্লিভেজ দেখাও'
বলিউড6 months ago

‘সেক্সি মুভস না করে বরং পোশাক ছিঁড়ে ক্লিভেজ দেখাও’

সর্বাধিক পঠিত