Connect with us

ফ্যাশন

ফ্যাশন ও আধুনিকতা

Published

on

বিভিন্ন রঙের পোশাক পড়ে সবাই যেন আধুনিক হয়ে গেল।কিন্তু কিছু কিছু কথা হৃদয় থেকে শুরু হয়। আর সেই কথাটি হৃদয়ের মধ্যে শেষ হয়ে যায়, কোন জবাব থাকে না। চেয়ে চেয়ে দেখি।

মডেল : উর্মি কবিতা

এখন শর্ট ইজ ব্যাক, এখন আরও স্মার্ট আরও ট্রেন্ডি বিদেশি স্টাইল, কালো হ্যাটে স্টাইল স্টেটমেন্ট, এইসব ড্রেসকে বিদেশে ক্রপ টপ হিসেবে জানে, সঙ্গে জিন্সের টাইট প্যান্ট। নতুন রঙের পাশাপাশি ডিজাইনের মধ্যে অ্যাকসেসরিজে, সমানভাবে গুরুত্ব পায় স্বাচ্ছন্দ্য টেন্ডি ও মানানসই অনুষঙ্গ পাল্টে দেয় ব্যবহারকারী লুক। স্টাইলিশদের কাছে সেজন্যেই এর কদর। স্মার্টনেস, ট্রেন্ড, স্টাইল মেট্রোলাইফ এইসব শব্দ কেমন করে উঠে এলো এই আউটফিট এতে আমাদের শরীর আর সৌন্দর্য থেকে বিচ্ছিন্ন রাখতে পারেনি। এটাই এই হালের ফ্যাশনের কথা।

একদিকে ইতিহাস, অন্যদিকে প্রকৃতি। আধুনিক শহুরে জীবনের সঙ্গে সংস্কৃতির সহাবস্থান দেশ আমার পাহাড় জঙ্গল, সবুজের মধ্যে জড়িত। এমন পোশাক আমরা পরতে চাই যা ক্ষমতা, আভিজাভ্য এবং শহুরে পড়ার আগ্রাসনে নীরবতার মধ্যে হারিয়ে যাচ্ছিল। কাঞ্জিভরম, তাত, বেনারসী, বালুচরী, সিল্কপ্রিন্ট এগুলো আমাদের পূর্ব ইতিহাস কথা বলে। বিদেশি সংস্কৃতি ফলো করে দেশের সংস্কৃতি ঐতিহ্যের একেবারেই যেন ছুঁড়ে নর্দমায় ফেলে দিয়েছে আমাদের কজন ডিজাইনাররা। যুদ্ধে নেমেছেন যেন কিছু ডিজাইনাররা দেশীয় সংস্কৃতি ধরে রাখতে।

পোশাক এবং নিজেকে সুন্দর করা নিজের রুচি ও ব্যক্তিত্বের উপর নির্ভর করে। বিক্রেতারা ড্রেসের নাম রেখেছেন পাখি, কিরণমালা ভাগ্য ভালো পূর্ব জন্মের নাম ব্যবহার করেছে।
তবে ডিজিটাল বাংলা ক্রেতারা আজকাল ঘাটাঘাটি না করে ক্যাটালগ দেখে পোশাক কিনেন। সত্তরের দশকের রোমান্টিক লুক আর একুশ শতকের পালিশড, স্টাইল এই দুয়ের মিশেলে লুক পাল্টে যায় কারসাজিতে বাঙালির ঈদ উদযাপনের ব্যাপকতায় আনন্দ, শান্তি ও সম্প্রীতির রূপই আলাদা। আমাদের প্রধান উৎসবগুলোর মধ্যে এর স্থান একেবারে শীর্ষে। একে কেন্দ্র করে আমাদের ফ্যাশন হাউজগুলো উজ্জীবিত হয়। নতুন প্রজন্মও কৌতুহলী হয়ে উঠেন নতুন ডিজাইন জানার জন্যে।

মডেল : উর্মি কবিতা

বাংলাদেশের প্রেক্ষাপট কোথায় যাচ্ছে আমাদের কিছু ডিজাইনাররা সেটা চিন্তা করছে না। চলতি বছরে ফ্যাশন দুনিয়া রীতিমতো কাঁপিয়ে দিয়েছে স্কার্ট, টপস এত শর্ট, পেট দেখানো, শরীর দেখানো পোশাকগুলো কোন দেশের? আমাদের প্রজন্মকে কোথায় নিয়ে যাচ্ছে? আমরা কি ভাবছি, তাতে কিছুই আসে যায় না। ভবিষ্যতে আমাদের প্রজন্মকে মাথায় রেখে, ইতিহাস, সংস্কৃতি, ঐতিহ্য নিয়ে ডিজাইন করতে হবে। পেট দেখানো, ছোট টপস বর্জন করতে হবে। অভিভাবকদের সচেতন হতে হবে।

আমাদের দেশের অনেক ছেলেমেয়ে বিদেশে পড়াশোনা করে বড় হয়েছে। কই তারা তো এমন পোশাক পড়েনি যা দেখে মাথা নত করতে হয়। রক্ষণশীলতা তাদের মধ্যে বাস করছে, কারণ বাংলার সংস্কৃতি মুছে যেতে পারেনি। পরিবার ও অভিভাবক ছিল সচেতন। তাই বলি, বাংলার অভিভাবক সচেতন হয়ে উঠুন। এই অর্ধ উলঙ্গ পোশাক বর্জন করুন।

বিদেশিরা আসে আমাদের দেশে ফ্যাশন শো দেখতে। আমাদের ড্রেস, আমাদের দেশীয় জিনিস পছন্দ করে। ডিজাইনাররা তাদের পোশাক তৈরি করে দেখাতে পারে। ওরা অনেক দাম দিয়ে নিতে চায়। আমাদেরও স্বপ্ন পূর্বের জন্মের ঐতিহ্য, সংস্কৃতি ফিরে আসুক। আমাদের নতুন প্রজেন্মর জন্য ফিরে আসুক বাংলার সংস্কৃতি।

আমাদের পোশাকে আধুনিকতা জড়িয়ে আছে। সেই সৌন্দর্য দেখানো হোক তাদের, হাতে বাজু কোমড়ে বিছা, পায়ে নূপুর এইসব আমাদের মায়েরা পড়েছে। ফিরে আসুক সেই সুন্দর দিনগুলো। মা বলতেন, সেকালে নাকি মেয়েরা হাটলে দূর থেকে বুঝা যেত। মেয়ে কিংবা নারী আসছে, রিনঝিন পাঁয়ে আওয়াজ বলে দিত সেকেলের নারী পৃথিবীর সুন্দর মানুষ। ডিজাইনাররা তোমরা কি শুনতে পাও না সেকালে পোশাক কেমন ছিল?
আনারকলি থেকে আঙরাখা, কখনো বিভাজিকা-প্রদর্শ গভীর আবার কখনো কণ্ঠস্পর্শী, কখনো কলার দেয়া তো কখনো কলার ছাড়া। তবে ভারতীয় হিন্দি ছবি ক্রনোলজিক্যালি দেখলে বিষয়টি স্পষ্ট হবে। চলিশের দশকের কিসমত থেকে শুরু করে হালের যেকোনো ছবিতে বোঝা যাবে এই পোশাকটির নানা বিবর্তন ও পরিবর্তন।

যাই হোক ডিজাইনারদের প্রতি আমার আহবান রংধনু থেকে কিছু কিছু রঙ এনে সেই রং দিয়ে বাংলার সেকালের ড্রেসকে আধুনিকভাবে নিয়ে আসুন। নিয়ে আসুন কোমড়ের বিছা, হাতে বাজু, পায়ে নূপুর। সেই পোশাক দেখে সবার চোখ জুড়াবে এবং আমাদের প্রজন্মকে বাঁচানো যাবে।

Leave a comment

Advertisement Rupalialo Ads
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement
ফারজানা মিতু
জন্মদিন1 day ago

সাহিত্যিক ফারজানা মিতু-এর জন্মদিন আজ

মা আমার শ্রাবণের আকাশ |
উপন্যাস2 days ago

মা আমার শ্রাবণের আকাশ | মুনীর আহমেদ সাহাবুদ্দিন -এর ধারাবাহিক উপন্যাস | পর্ব -০৫

রূপালী আলো2 days ago

বাংলালিংক কর্মীদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে ‘এমপ্লয়ি ওয়েলনেস প্রোগ্রাম’

সাহিত্য3 days ago

নাসিম সাহনিকের নতুন বই

পরকীয়ার গল্প নিয়ে লাভ গেম [ভিডিও]
ঘটনা রটনা3 days ago

পরকীয়ার গল্প নিয়ে লাভ গেম [ভিডিও]

কম্বোডিয়া এবং পূর্ব এশিয়ার রাজনৈতিক প্রেক্ষাপট | রায়হান আহমেদ
মতামত3 days ago

কম্বোডিয়া এবং পূর্ব এশিয়ার রাজনৈতিক প্রেক্ষাপট | রায়হান আহমেদ

ফরিদুজ্জামান-এর গুচ্ছ কবিতা
কবিতা3 days ago

ফরিদুজ্জামান-এর গুচ্ছ কবিতা

বিশ্বজিত রায়- এর গুচ্ছ কবিতা
কবিতা3 days ago

বিশ্বজিত রায়- এর গুচ্ছ কবিতা

মা আমার শ্রাবণের আকাশ | মুনীর আহমেদ সাহাবুদ্দিন -এর ধারাবাহিক উপন্যাস | পর্ব -০৪
উপন্যাস5 days ago

মা আমার শ্রাবণের আকাশ | মুনীর আহমেদ সাহাবুদ্দিন -এর ধারাবাহিক উপন্যাস | পর্ব -০৪

মিউজিক ভিডিও দ্বিধা দন্দ মডেল : জায়েদ খান এবং সাইমা রুশা
সঙ্গীত6 days ago

মুক্তি পেল জায়েদ খানের নতুন মিউজিক ভিডিও দ্বিধা দন্দ ( ভিডিও সহ )

Advertisement

বিনোদনের সর্বশেষ খবর

মিউজিক ভিডিও দ্বিধা দন্দ মডেল : জায়েদ খান এবং সাইমা রুশা মিউজিক ভিডিও দ্বিধা দন্দ মডেল : জায়েদ খান এবং সাইমা রুশা
সঙ্গীত6 days ago

মুক্তি পেল জায়েদ খানের নতুন মিউজিক ভিডিও দ্বিধা দন্দ ( ভিডিও সহ )

মুক্তি পেল জায়েদ খানের নতুন মিউজিক ভিডিও দ্বিধা দন্দ সঙ্গীত মিউজিকের ব্যনারে ।সিলেটের জনপ্রিয় সঙ্গীত শিল্পী জায়েদ খান পেশায় ডাক্তার...

পূর্ণ ব্যান্ড নিয়ে আসছেন তামান্না জেসমিন পূর্ণ ব্যান্ড নিয়ে আসছেন তামান্না জেসমিন
সঙ্গীত2 weeks ago

`পূর্ণ’ ব্যান্ড নিয়ে আসছেন তামান্না জেসমিন

`পূর্ণ’ ব্যান্ড নিয়ে আসছেন তামান্না জেসমিন শুদ্ধ সঙ্গীতের শূন্যতা যাদের মনে পীড়া দেয় তাদের কাছে এক ধরনের পূর্ণতা নিয়ে আসছেন...

গ্লিটজ2 weeks ago

নতুন দুটি শর্ট ফিল্ম

আল আমিন এইচ রুবেল অভিনয় শিল্পী হিসেবে বিশেষ পরিরচিত। অভিনয় করেছেন মাহফুজ আহমেদ , আপন রানা , নাসিম সাহনিকসহ বেশকিছু...

অভিনয় পাগল তসলিম হাসান হৃদয় অভিনয় পাগল তসলিম হাসান হৃদয়
ফিচার3 weeks ago

অভিনয় পাগল তসলিম হাসান হৃদয়

অভিনয় পাগল তসলিম হাসান হৃদয় এস কে দোয়েল অভিনয় তার নেশা-পেশা। হাসাইতে হাসাইতে হার্টবিট বাড়িয়ে দেয় দর্শকদের। কাজ করেন চট্টগ্রামে...

tamanna-bhatia-bahubali. tamanna-bhatia-bahubali.
বলিউড4 weeks ago

তৈরি হচ্ছেন তামান্না

চরিত্রের চাহিদা মেটাতে নিজেকে নানান ভাবে ভাঙ্গেন গড়েন তারকারা। তবে নিজেকে প্রস্তুত করতে এবার সুদুর ফ্রান্সে পাড়ি জমিয়েছেন দক্ষিণের সুন্দরী...

শ্রাবণী পুষ্প। ছবি : সংগৃহীত শ্রাবণী পুষ্প। ছবি : সংগৃহীত
সঙ্গীত4 weeks ago

পুষ্পর সোনা জাদুরে

সময়ের অন্যতম মডেল-অভিনেত্রী শ্রাবণী পুষ্প। সম্প্রতি কাজ করেছেন জনপ্রিয় সংগীতশিল্পী সন্দীপনের গাওয়া ‘সোনা জাদুরে’ শিরোনামের একটি গানের মিউজিক ভিডিওতে। এই...

শাকিব খান (Shakib Khan)। ছবি : সংগৃহীত শাকিব খান (Shakib Khan)। ছবি : সংগৃহীত
ঢালিউড4 weeks ago

থাইল্যান্ডে শাকিব খান, রয়েছেন অপেক্ষায়

চিত্রনায়ক শাকিব খান কলকাতার ‘মাস্ক’ ছবির শুটিংয়ে গেল ৪ নভেম্বর উড়াল দিয়েছিলেন থাইল্যান্ডে। এই ছবির শুটিং এর ফাঁকে বাংলাদেশের উত্তম...

চিত্রনায়িকা অধরা খান। ছবি : সংগৃহীত চিত্রনায়িকা অধরা খান। ছবি : সংগৃহীত
ঢালিউড1 month ago

অধরার নতুন নায়ক বাপ্পী চৌধুরী

সম্প্রতি ‘নায়ক’ শিরোনামের একটি ছবিতে চুক্তিবদ্ধ হন বাপ্পী চৌধুরী। কিন্তু নায়িকা নিয়ে মনস্থির করতে পারছিলেন না পরিচালক ইস্পাহানি আরিফ জাহান।...

Advertisement

সর্বাধিক পঠিত