fbpx
Connect with us

রূপালী আলো

চলচ্চিত্র বিনিময় : কি, কেন ও কীভাবে | বিনয় দত্ত

Published

on

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরসঙ্গী হিসেবে ঢাকায় আসা টালিগঞ্জের একঝাঁক তারকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। ফাইল ছবি
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরসঙ্গী হিসেবে ঢাকায় আসা টালিগঞ্জের একঝাঁক তারকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। ফাইল ছবি

প্রসঙ্গ: বাণিজ্য

পাশের বাংলার ‘পোস্ত’ এসেছে বলাকায়। ক’দিন আগেও সেখানে চলেছে ‘ভয়ংকর সুন্দর’ যার প্রোডাকশন দেশি হলেও গল্প আর নায়ক এসেছিল পাশের দেশ থেকে। ফেসবুক আর অনলাইনে ‘লড়াই, লড়াই, লড়াই চাই’ বলে সারা দিন বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে যেভাবে বিশ্লেষণ করছেন তাতে সকলেরই সাধুবাদ প্রাপ্য। কিন্তু পাশাপাশি এটাও মনে রাখতে হবে আমাদের চলচ্চিত্র এখনও বয়ঃসন্ধি কাটাতে পারেনি কিছু সুনির্দিষ্ট সমস্যার কারণেই।

গেল বছরের খতিয়ানই নেই না কেন!! কলকাতার সবচে বড় বাজেটের চলচ্চিত্র ছিল ‘চ্যাম্প’। বক্সিং নির্ভর সিনেমাটার প্রচারণা যেভাবে চালানো হয়েছে, পারলে বোমা ফাটিয়ে প্রোমোশনাল দেখানো হয়েছে টেলিভিশনে, যাতে দর্শকের মনে হয়েছে এই চলচ্চিত্র অবশ্যই দেখতে হবে।

তো খুব আগ্রহ নিয়েই সিনেমাটি দেখতে বসা এবং যথারীতি ভয়ানক হতাশ হওয়া। বিশ বছর আগের মদ চলে, কিন্তু বিশ বছর পুরানো সিনেমার গল্প না! সাথে মহান (!) অভিনেতাদের কাজকর্ম দেখলে চিরকালের মতো সিনেমা দেখার খিদেটাই নষ্ট হয়ে যায়। অথচ এনারাই বাংলাদেশে আসে চলচ্চিত্র বিনিময় নিয়ে কথা বলতে।

একটি দেশের চলচ্চিত্র দিয়ে সমাজের বা বোধের মানদণ্ড নিরূপণ করা যায়। বাংলাদেশের চলচ্চিত্রের সবচেয়ে বড় সমস্যা কাহিনীর সংকট। সাথে ভালো বিপণনের অভাব আমাদের ছোট্ট চলচ্চিত্রের বাজারকে আরও বেশি সংকুল করে তুলছে। ফলে মুখ থুবড়ে পড়ছে বড় বাজেটের অনেকগুলো প্রয়াস। ভালো পরিচালক, অভিনেতা-অভিনেত্রী, অন্যান্য কলাকুশলীর সংকটও আমাদের আছে।

প্রসঙ্গ: নিরীক্ষা

পশ্চিম বাংলার বাণিজ্যিক চলচ্চিত্র কিংবা ভিন্ন ধারার চলচ্চিত্র, দু’ক্ষেত্রেরই পরিস্থিতি অতীব বাজে। সারা বছরে হাতেগোণা দুই- একটা চলচ্চিত্র ছাড়া বাকি কোনো চলচ্চিত্রতে লগ্নি করা মূল টাকাই তুলে আনতে পারছে না ভেঙ্কটেশ-ধাণুকারা; যার বড় কারণ হিন্দি চলচ্চিত্রের বিরামহীন রাজত্ব, তামিল-তেলেগু চলচ্চিত্রের হুবহু নকলনবিশি বাংলা সিনেমা থেকে সেদেশের দর্শক মুখ ফিরিয়ে নিয়েছে। তাই কলকাতার বাংলা চলচ্চিত্র টিকিয়ে রাখার জন্যই বাংলাদেশের বাজারটুকু জরুরি।

প্রসঙ্গ: কি করিতে হইবে? লড়াই? কিভাবে?

বাংলাদেশের চলচ্চিত্রের মুখ থুবড়ে পরার প্রধানতম কারণ মৌলিক গল্পের সংকট। হিসেব খুব পরিষ্কার, সেটা বুঝতে চলচ্চিত্র সমালোচক বা গোয়েন্দা হতে হয়না। বাংলাদেশে যে ক’জন ভালো মানের চলচ্চিত্র নির্মাতা আছেন বা যারা মৌলিক গল্প দেখিয়ে দর্শক ধরতে চাইছেন তাদেরকে পঙ্গু করে দিলেই কলকাতার চলচ্চিত্রের বাংলাদেশে রমরমা ব্যবসা গড়ে উঠবে। এই কাজটি খুব সুকৌশলে সুন্দর পরিকল্পনামাফিক করে যাচ্ছে একশ্রেণির স্বার্থলোভী, অর্থপিপাসু লোকজন। এদের সাথে পেরে ওঠা দায় হলেও পারতে হবে, ঠিক যেভাবে ভারত নিজেদের সিনেমা শিল্পকে এই পর্যায়ে নিয়ে এসেছে। বাংলাদেশে কিছু ভালো মানের চলচ্চিত্র নির্মাণ হলেও তা ভারতে প্রদর্শনের সুযোগ সুবিধা কিন্তু দেওয়া হচ্ছে না। ঠিক যেমনটা চলছে টেলিভিশনের চ্যানেলগুলো প্রদর্শন নিয়ে। সাথে এদেশের কিছু স্বার্থান্বেষী মানুষতো আছেনই।

জহির রায়হান, খান আতাউর রহমান, আলমগীর কবির, সুভাষ দত্ত, তারেক মাসুদের মতো শক্তিমান চলচ্চিত্র পরিচালক যেদেশে ছিলেন সেই দেশে গল্প বলার লোকের অভাব পড়ার কথা না। হয়তো আরেকজন জহির রায়হান বা তারেক মাসুদ একদিন এসে বাংলাদেশের চলচ্চিত্রকে উজ্জ্বল করবে। সেই আশায় দর্শক দিন গুজরান করছেন।

 

বিনয় দত্ত
কথাসাহিত্যিক, নাট্যকার ও গণমাধ্যমকর্মী
benoydutta.writer@gmail.com

মন্তব্য করুন
Advertisement
Advertisement
শাকিব খান ও রোদেলা জান্নাত। ছবি : ইউটিউভ
বাংলা সিনেমা4 weeks ago

শাকিব খান- রোদেলা জান্নাতের চুমুর দৃশ্য একদিনেই ভাইরাল (ভিডিও)

সোনিয়া খান। ছবি : ফেসবুক
অন্যান্য4 weeks ago

‘নায়িকা’ হলেন সোনিয়া খান

ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান
সুরের মূর্ছনা4 weeks ago

ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান

শাহরুখ-কন্যা সুহানা খান। ছবি : ইন্টারনেট
বলিউড4 weeks ago

পানির নীচে কার সঙ্গে শাহরুখ-কন্যা সুহানা! (ভিডিও)

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম 'অপরাধী'
অন্যান্য4 weeks ago

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম ‘অপরাধী’

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রূপালী আলো3 months ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
রূপালী আলো4 months ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
রূপালী আলো4 months ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
রূপালী আলো6 months ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
রূপালী আলো6 months ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : বীরেন মুখার্জী
হেড অব মার্কেটিং : দীনবন্ধু রায়
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম