fbpx
Connect with us

রূপালী আলো

ফিচার কী? একটি সুন্দর ফিচার কিভাবে লিখবেন?

Published

on

ফিচার কী? একটি সুন্দর ফিচার কিভাবে লিখবেন?

হার্ড নিউজ বা রোজকার-প্রতিদিনের খবর নয় ফিচার। নয় প্রত্যক্ষ, আঁটসাট বা স্ট্রেইটজ্যাকেট খবর। শুরুতেই মূল কথা কিংবা কে, কোথায়, কখন, কাকে, কেন, কিভাবে প্রশ্নের উত্তর সংক্রান্ত তথ্য জানাতে হয় না। যথাযথ সূত্রেরও বরাত দিতে হয় না। বিষয়বস্তু, উপাদান, লেখার কাঠামোতেও ভিন্নতা থাকে। ফিচারে ভাষায় ও বিষয়ে বৈচিত্র্য এবং গল্প বলার ধরনে অভিনবত্ব থাকতে হয়। ফিচার এমন রচনা, এমন বিবরণী যা তুচ্ছ বা নগন্য কোনো ঘটনাকেও সুখপাঠ্য করে তোলে, যেকোনো বিষয় নিয়ে যেকোনো সময়ে লেখা যায়। ফিচারও একধরনের তথ্যজ্ঞাপনকারী খবর; যা সমসাময়িক অথবা সমসাময়িক নয় কিন্তু তার সংবাদমূল্য আছে এমন ঘটনার উপর হতে পারে। ফিচারের জগৎ বিস্তৃত। আগে হার্ড নিউজ, অভিমত ও বিজ্ঞাপন বাদ দিয়ে সংবাদপত্রে প্রকাশিত ছবি, কার্টুন, নকশা, সম্পাদকীয়, উপসম্পাদকীয়, চিঠিপত্র সব কিছুকেই ফিচারের আওতায় আনা হতো। ফিচারধর্মী প্রতিবেদন কোনো না কোনো মাত্রায় মানবিক আবেদনসমৃদ্ধ বিশেষ ধরনের রচনা। যা পাঠকের সাথে যোগাযোগে সক্ষম, পাঠককে কোনো না কোনোভাবে আলোড়িত করে। রমনীয় লেখা হওয়ায় ফিচার পড়ার মধ্যে সুখপাঠ্যতার স্পর্শ থাকে, পাঠকের মনকে আকর্ষিত করে, পড়ার জন্য উদ্বুদ্ধ করে শেষে মুগ্ধতার সাথে পরিতৃপ্ত করে। পাঠকদের মাঝে এর আকর্ষণ ও গুরুত্ব অনেক বেশি। অনেক পাঠক খবর পড়ার চেয়ে ফিচার পড়তে বেশি পছন্দ করেন।

ফিচার কী?

ফিচার বর্ণনামুলক, গবেষণামূলক, বর্ণিল চিন্তা-চেতনায় সমৃদ্ধ, মজাদার কথামালায় সাজানো, ঘটনার উপর বিশদ বিবরণ এবং একটা সুন্দর সমাপ্তি। থাকে- সুন্দর সুচনা, শিক্ষা, আনন্দ। মানুষের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে ফিচার লেখা হয়। কঙ্কালসার হাড্ডির গায়ে মাংস বসিয়ে দেহদান করা হয় এই ফিচারে। ম্যাগাজিন, ব্লগ, ওয়েবসাইট, খবরের কাগজ, টেলিভিশনের সংবাদ এবং অন্যান্য বেতার মাধ্যমে ফিচার বেশ জনপ্রিয়। ফিচারে সমসাময়িক সময়ে ঘটে যাওয়া একই ধরনের খবরের সাথে তুলনামুলক চিত্র তুলে ধরা হয়, খবরের মধ্য থেকে কিছু বিষয়কে নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

ফিচারের প্রথম লক্ষ্য মূলত মানুষের মনকে নাড়া দেওয়া, হৃদয়কে স্পর্শ করা, নাড়া দেয়া, আলোড়ন তোলা, ঝড় তোলা। ফিচার হলো a lemon turned into lemonade। ‘The Complete Reporter’ গ্রন্থে তাই বলা হয় ‘The word ‘feature’ may be one of the most overworked words in the lexicon of journalists.’ ‘নিউ সার্ভে অব জার্নালিজম’ গ্রন্থে জর্জ ফক্স মর্ট ও সহ লেখকগণ বলেন: ‘ফিচার প্রতিবেদন নিছক সংবাদের চেয়ে মানবিক আবেদন স্পর্শ দিককে বেশি প্রাধান্য দেয়, যে কারণে সাধারণ পাঠক ফিচারের প্রতি আকৃষ্ট হয় এবং তারা এর প্রতি মনোযোগী হয়; আর এতে করে ফিচার পাঠকের আবেগকে নাড়া দিতে সক্ষম হয়’।

মিশেল চার্নলি ও ব্লেয়ার চার্নলি তাদের রিপোর্টিং বইতে বলেছেন, ফিচার শব্দটি সংবাদকক্ষেও সার্বজনীন এবং সার্বক্ষণিক বুলি। তারা ফিচারকে মানবিক আবেদনসমৃদ্ধ বিবরণীকে ফিচারের একটা প্রকার হিসেবে দেখিয়েছেন। ম্যাককিনি বলেছেন-ফিচার হচ্ছে ষড় ‘ক’ এর কাঠামোর শৃঙ্খলার বাইরে অন্যভাবে রচিত বিবরণী যা মানুষের কৌতুহল, সহমর্মিতা, ভীতি, আনন্দকে উদ্দীপিত করে। ম্যাককিনি ও চার্নলি বলেছেন, সময়ানুগ নয় প্রধানত এই কারণে নির্বাচিত উপাদানের ভিত্তিতে রচিত বিবরণই হচ্ছে ফিচার। ম্যাককিনি বেশি গুরুত্ব দিয়েছেন মানবিক আবেদনের ওপর আর চার্নলিরা গুরুত্ব দিয়েছেন সময় নিরপেক্ষতার ওপর।

প্যাটারসন বলেন- ফিচারও এক ধরনের সংবাদ। যা পাঠকের কাছে তথ্য তুলে ধরে। লেখা হয় দ্রুত পাঠপোযোগী চিত্তাকর্ষক ভঙ্গিতে। ফিচার হলো অধ্যয়ন, গবেষণা ও সাক্ষাৎকারের ভিত্তিতে রচিত সংবাদের এক সম্প্রসারিত রূপ যার লক্ষ্য তথ্য পরিবেশন, শিক্ষাদান ও বিনোদন।

ফিচারের প্রকারভেদ

সুখ-দুঃখ, হাসি-কান্না, রাগ-ক্ষোভ-ঘৃণার মতো অনুভূতিগুলোকে জাগিয়ে তোলে মানবিক আবেদনমূলক ফিচার (Human Interest Story)। এধরনের ফিচারে কেন্দ্রীয় মনোযোগ ও উপাদান হিসেবে মানবিক আবেদন প্রকাশ করা হয়। কেউ তার অভিজ্ঞতার আলোকে যে গল্প অপরের কাছে বর্ণনা করে এবং সে গল্পের মাধ্যমে অনেকে উপকৃত হয় সেই সব গল্পই হল মানব স্বার্থসংশ্লিষ্ট ফিচার।

বিভিন্ন ক্ষেত্রে খ্যাতিমান, গুরুত্বপূর্ণ বা প্রতিষ্ঠিত ব্যক্তিদের নিয়ে ব্যক্তিত্ব চিত্রণমূলক ফিচার (Presonality Feature) লেখা হয়। অনুসরণীয় ও অনুকরণীয় ব্যক্তিত্বদের জীবনদর্শন তুলে ধরতেও এধরনের ফিচার লেখা হয়।

কোনো বিশিষ্ট ব্যক্তির জীবনদর্শন, অভিজ্ঞতা প্রকাশের বিবরণীকে আত্মকথনমূলক বা আত্মকথা বিষয়ক ফিচার (Auto-biographical Feature) বলা হয়; এক্ষেত্রে লক্ষ্য রাখতে হয় আত্মকথন যেন মিথ্যাচারে পরিণত না হয়, পাঠক বিভ্রান্তির শিকার না হয়। কোনো বিশিষ্ট ব্যক্তি যদি তার জীবনদর্শন, অভিজ্ঞতা প্রকাশ করেন তবে ওই ধরনের বিবরণীকে আত্মকথামূলক বিবরণী বলা হয়।

স্বীকারোক্তিমূলক ফিচারে লেখক তার একান্ত ব্যক্তিগত কোনো গোপন বিষয়ের অবতারণা করেন। ফলে পাঠকের মনে বিশেষ ধরনের আবেদন সৃষ্টি হয়। ক্রীড়া বা শো-বিজের সাথে জড়িত ব্যক্তিরা এধরনের কৌশলের আশ্রয় নেন।

অতীতের কোনো বিশেষ দিন, ঐতিহাসিক ঘটনা, মর্মস্পর্শী বা আকর্ষণীয় বিষয় বা নিদর্শন বা ব্যক্তিকে নিয়ে ইতিহাস ভিত্তিক ফিচার (Historical Feature) লেখা হয়, অতীতকে সময়োপযোগী করে পরিবেশন করা হয়। প্রচলিত কাহিনী বা ধারণার ওপর নতুনভাবে আলোকপাত করা হয় এবং অতীতের গৌরব বা ব্যর্থতা পাঠককে স্মরণ করিয়ে দেয়া হয়। অন্ধকারে চাপা পড়া ঘটনাও পাঠক ফিচারে পান। সমাজ পরিবর্তনের ধারা যেখান থেকে শুরু হয়েছে সেই সময়ের অবস্থা এবং বর্তমান অবস্থার মধ্যে একটি তুলনামুলক চিত্র মানুষের সামনে তুলে ধরা হয়। হতে পারে তা সামাজিক, সাংস্কৃতিক বা রাজনৈতিক বিষয়ে আলোচনা। ঐতিহাসিক ঘটনাবলী বর্নণায় সামসাময়িক বিষয় আলোচনা করা হলেও পূর্বেকার সে সব স্থানে আর একবার ফিরিয়ে নিয়ে যায় এই ফিচার। সে সময় থেকে বর্তমান সময়ের মধ্যে কী পার্থক্য ঘটেছে। আর সে কারণে সমাজে তার কী প্রভাব পড়েছে তা জানা যায়।

কীর্তিমান বা ব্যর্থ কোনো ব্যক্তির আনন্দ-বেদনার স্মৃতি ও জীবনের নানা বিষয় সাক্ষাৎকারের মাধ্যমে তুলে ধরে চমৎকার মানবিক আবেদন সৃষ্টি করা যায় সাক্ষাতকার ভিত্তিক ফিচারে (Interview-based Feature)।

কোনো হার্ড নিউজে যখন আবেদনসম্পন্ন দিক থাকে তখন সে দিকটি ফোকাস করে সংবাদ ফিচার বা ফিচারধর্মী সংবাদ (News Feature)। সংবাদ ফিচারটি যদি মূল খবর প্রকাশের পরের দিন প্রকাশিত হয় তাহলে সেটাকে ‘সেকেন্ড ডে ফিচার’ বলে। আর ফিচারধর্মী সংবাদটি যদি মূল স্টোরির সাথেই প্রকাশিত হয় তাহলে সেটিকে ‘সাইড স্টোরি’ বলে।

মানুষকে তার পরিচিত পরিমণ্ডলের বাইরের মানুষ, বিচিত্র পেশা বা তাদের জীবনযাত্রা, ভৌগোলিক বৈচিত্র্য, ইতিহাস জানাতে ভ্রমণবৃত্তান্ত বা অভিযানমূলক ফিচার লেখা হয়।ঋতুকালীন বিষয়, দৃশ্যের অন্তরালে বা লোক চক্ষুর অন্তরালের বিষয়কে চলতে-ফিরতে দেখা নিয়ে এ ধরণের ফিচার হতে পারে।

খবরের পেছনের খবরের প্রক্ষাপট, কার্যকরণ সূত্র, অজ্ঞাত বা অর্ধজ্ঞাত প্রাসঙ্গিক তথ্য দিয়ে বিশেষত অপরাধ, রাজনৈতিক কেলেঙ্কারি, দুর্ঘটনা ইত্যাদি বিষয়ে ব্যাখ্যা-বিশ্লেষণমূলক ফিচার (Interpretative Feature) লেখা হয়।

উন্নয়নধর্মী বিষয়, উন্নয়ন সমস্যা, সম্ভাবনা, ব্যক্তি-গোষ্ঠী বা প্রতিষ্ঠানের সাফল্য, স্থানীয় সম্পদ ইত্যাদি বিষয় নিয়ে উন্নয়ন ফিচার লেখা হয়। তৃতীয় বিশ্বের দেশগুলোতে সরকার ও এনজিওগুলো, দাতাগোষ্ঠী ও তাদের সহযোগী প্রতিষ্ঠানগুলো মূলত সাধারণ মানুষের মনে উন্নয়ন-আকাঙ্খা জাগিয়ে তুলতে এধরনের ফিচারের ওপর গুরুত্বারোপ করেন।

প্রোফাইল বা মুখবন্ধে একটি আলাদা ধরনের চরিত্র এবং জীবন পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। একটি বিষয়ের উপর যতগুলো যুক্তি, মতামত বা কারণ থাকতে পারে তা সব আলোচনা করা হয়।

মন্তব্য করুন
Continue Reading
Advertisement
Advertisement
ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান
রূপালী আলো5 months ago

ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান

শাহরুখ-কন্যা সুহানা খান। ছবি : ইন্টারনেট
রূপালী আলো5 months ago

পানির নীচে কার সঙ্গে শাহরুখ-কন্যা সুহানা! (ভিডিও)

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম 'অপরাধী'
রূপালী আলো5 months ago

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম ‘অপরাধী’

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রূপালী আলো7 months ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
রূপালী আলো8 months ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
রূপালী আলো8 months ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
রূপালী আলো10 months ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
রূপালী আলো10 months ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
রূপালী আলো10 months ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
রূপালী আলো10 months ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : বীরেন মুখার্জী
হেড অব মার্কেটিং : দীনবন্ধু রায়
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম