fbpx
Connect with us

সাক্ষাৎকার

দুই পৃষ্ঠার গল্পে ২ ঘণ্টার বউ কথা কও

Published

on

বাহান্নর ভাষা আন্দোলন নিয়ে মাত্র দুই পৃষ্ঠার ছোটগল্প ‘বউ কথা কও’ থেকে অনুপ্রাণিত হয়ে তৌকীর আহমেদ নির্মাণ করেছেন ২ ঘণ্টার বেশি দৈর্ঘ্যের একটি চলচ্চিত্র; নাম ‘ফাগুন হাওয়ায়’
বাহান্নর ভাষা আন্দোলন নিয়ে মাত্র দুই পৃষ্ঠার ছোটগল্প ‘বউ কথা কও’ থেকে অনুপ্রাণিত হয়ে তৌকীর আহমেদ নির্মাণ করেছেন ২ ঘণ্টার বেশি দৈর্ঘ্যের একটি চলচ্চিত্র; নাম ‘ফাগুন হাওয়ায়’

বাহান্নর ভাষা আন্দোলন নিয়ে মাত্র দুই পৃষ্ঠার ছোটগল্প ‘বউ কথা কও’ থেকে অনুপ্রাণিত হয়ে তৌকীর আহমেদ নির্মাণ করেছেন ২ ঘণ্টার বেশি দৈর্ঘ্যের একটি চলচ্চিত্র; নাম ‘ফাগুন হাওয়ায়’। ছবিটি আগামী ১৫ ফেব্রুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। দর্শক টানতে এ মুহূর্তে জোর প্রচার-প্রচারণায় নেমেছেন এর কলাকুশলীরা। মুখোমুখি হয়ে তৌকীর বলতে চাইলেন এ ছবি নিয়ে আরো কিছু অজানা কথা। পাঠকদের সামনে তা তুলে ধরা হলো—

আর মাত্র দুই সপ্তাহ পর প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে আপনার নির্মিত চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’। দর্শকের কাছে ছবিটি পৌঁছে দেয়ার জন্য কেমন কৌশল নেয়া হয়েছে?

আমাদের সর্বাত্মক চাওয়া নানা বয়সী দর্শক প্রেক্ষাগৃহে গিয়ে মহান ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে নির্মিত এ ছবিটি দেখুক। এজন্য ছবিটির মুক্তির খবর সবার কাছে যেন ঠিকঠাক পৌঁছে দেয়া যায়, সে লক্ষ্যে দায়িত্বপ্রাপ্তরা চেষ্টা চালাচ্ছেন। এরই মধ্যে অনলাইন মিডিয়া, পত্রপত্রিকা ও টেলিভিশন চ্যানেলে এ নিয়ে প্রচার-প্রচারণা শুরু হয়েছে। এ ছবির পরিবেশনার দায়িত্বে আছে অভি কথাচিত্র। তাদের মাধ্যমেও প্রচার-প্রচারণা চালানো হচ্ছে।

ছবিটির নির্মাণকাজ পুরোপুরি শেষ হওয়ার পর দর্শক হিসেবে দেখেছেন কি? নির্মাতা নয়, দর্শক হিসেবে ছবিটির বিচার করুন।

হ্যাঁ, দর্শক হিসেবেও ছবিটি দেখেছি। আমার মনে হয়েছে, এটি যথেষ্ট বিনোদননির্ভর একটি ছবি। বাহান্নর প্রেক্ষাপট বা ইতিহাস হিসেবে ভারি ভাবার কোনো কারণ নেই। এর মধ্যে আনন্দ, বেদনা, হতাশা, বিদ্রোহ সবই আছে। নিশ্চিতভাবে এ ছবির মাধ্যমে দর্শকের বিনোদিত হওয়ার সুযোগ আছে। এ ছবিতে এ দেশের খ্যাতিমান অভিনেতারা অভিনয় করেছেন। তাদের মধ্যে রয়েছেন আবুল হায়াত, শহীদুল আলম সাচ্চু, ফারুক আহমেদ। সেই সঙ্গে বাড়তি আকর্ষণ হিসেবে থাকছেন বলিউড অভিনেতা যশপাল শর্মা। দর্শক এ ছবিতে তার অভিনয় দেখে অবশ্যই বুঝবেন, তিনি কতটা শক্তিশালী অভিনেতা। সব মিলিয়ে বলব, ফাগুন হাওয়া হতাশ করবে না।

যশপাল শর্মাকে এ ছবিতে নেয়ার কারণ কি বাড়তি আকর্ষণ নাকি চরিত্রের প্রয়োজনে?

আকর্ষণের মতো বিষয়ের প্রতি আমার বিশ্বাস নেই। সোজা কথা হলো, অনর্গল উর্দু ভাষায় কথা বলতে পারেন, এমন একজন পাকিস্তানি পুলিশ কর্মকর্তার ভূমিকায় অভিনয়ের জন্য আমার জুতসই অভিনেতার দরকার ছিল। আরেকটা বিষয় হচ্ছে, তাকে আবার একটু কম পরিচিত হতে হবে দর্শকদের কাছে। যেন মনে না হয়, তিনি এখানকার কেউ নন। এতে চরিত্রের বিশ্বাসযোগ্যতা অটুট থাকবে বলে আমার মনে হয়েছে। সে কারণেই যশপাল শর্মাকে নেয়া।

টিটো রহমানের ‘বউ কথা কও’ ছোটগল্প অবলম্বনে ছবিটি বানিয়েছেন…

আসলে এটি দুই পৃষ্ঠার একটি ছোটগল্প। আমি এ গল্প দ্বারা অনুপ্রাণিত হয়ে ২ ঘণ্টার অধিক দৈর্ঘ্যের ছবিটি বানিয়েছি। এজন্য মূল গল্পটিতে অনেক কিছু সংযোজন-বিয়োজন ও পরিমার্জন করতে হয়েছে।

বাহান্নর অনেক গল্প আছে, সেখানে দুই পৃষ্ঠার একটি ছোটগল্পকে কেন গুরুত্বপূর্ণ মনে হলো?

এ প্রশ্নের উত্তরের জন্যই ছবিটি দেখতে হবে। এখানে এমন একটি বিষয় আছে, যা আমাদের আন্দোলনকে খুবই রূপকভাবে স্পর্শ করে। আরেকটি কারণ হলো, গল্পটি ওই সময়ের মফস্বলের গল্প। কারণ ছবি বানাতে গেলে আমাদের অনেক সীমাবদ্ধতা থাকে, সুতরাং ঢাকাকে বাহান্নর প্রেক্ষাপটে পুনর্নির্মাণ আমার জন্য খুবই ব্যয়বহুল ছিল। কিন্তু আমি আবার বাহান্ন নিয়ে কাজও করতে চেয়েছি। গল্পটিও দেখা গেল মফস্বলের। সব মিলিয়ে ব্যাটে-বলে মিলে গেল।

ছবির বেশির ভাগ শুটিং খুলনার পাইকগাছায় করেছেন—

মাত্রই বললাম, সময়কালের পুনর্নির্মাণ করা কঠিন। স্থান, কাল, স্থাপত্য— সবই প্রতিদিন পাল্টে যাচ্ছে। যদিও খুলনার পাইকগাছায় এখনো সেই আগের মতো অবস্থা অনেকটা বিদ্যমান। এতে আমাদের পরিশ্রম অনেকটা কমে গেছে। ওখানকার কিছু বাড়ি আমাদের ছবির জন্য ব্যবহার উপযোগী করে শুটিং করেছি।

ছবিটি করতে গিয়ে এই সময়ে ভাষা আন্দোলন নিয়ে তরুণদের চেতনার কোন বিষয়গুলো আপনার পর্যবেক্ষণে ধরা পড়েছে?

ওই কারণেই ছবিটি করতে চেয়েছি। আমাদের জাতীয় জীবনের গুরুত্বপূর্ণ এ অধ্যায় নিয়ে খুব বেশি কাজ হয়নি। নতুনদের উদ্দেশে বলতে চাই, আমরা বিশ্বায়নের যুগে সবই শিখব ঠিক আছে, শেখা জরুরিও। কিন্তু বাংলাকেও শিখতে হবে, ধারণ করতে হবে হূদয় দিয়ে। কারণ এটিই আমাদের সবকিছুর মূল ও শিকড়।

নুসরাত ইমরোজ তিশা ও সিয়ামকে আপনি প্রথমবারের জুটি হিসেবে দাঁড় করিয়েছেন, কারণ কী?

এ ছবিতে আমার তরুণ ছেলেমেয়ের দরকার ছিল, যারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। সিয়াম ভালো অভিনয় করেছেন। অন্যদিকে তিশা তো পরিচিত অভিনেত্রী। এর আগে আমার সঙ্গে ‘হালদা’ ছবি ও নাটকে অভিনয় করেছেন। আমি বলব, তারা জুটি হিসেবে ভালো করেছে।

মন্তব্য করুন
Advertisement
Advertisement
শাকিব খান ও রোদেলা জান্নাত। ছবি : ইউটিউভ
বাংলা সিনেমা3 weeks ago

শাকিব খান- রোদেলা জান্নাতের চুমুর দৃশ্য একদিনেই ভাইরাল (ভিডিও)

সোনিয়া খান। ছবি : ফেসবুক
অন্যান্য3 weeks ago

‘নায়িকা’ হলেন সোনিয়া খান

ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান
সুরের মূর্ছনা4 weeks ago

ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান

শাহরুখ-কন্যা সুহানা খান। ছবি : ইন্টারনেট
বলিউড4 weeks ago

পানির নীচে কার সঙ্গে শাহরুখ-কন্যা সুহানা! (ভিডিও)

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম 'অপরাধী'
অন্যান্য4 weeks ago

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম ‘অপরাধী’

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রূপালী আলো3 months ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
রূপালী আলো3 months ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
রূপালী আলো4 months ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
রূপালী আলো6 months ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
রূপালী আলো6 months ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : বীরেন মুখার্জী
হেড অব মার্কেটিং : দীনবন্ধু রায়
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম