fbpx
Connect with us

ঢালিউড

চলচ্চিত্র সাইনবোর্ড; আসল কাজ দেহ ব্যবসা!

Published

on

প্রতিকী ছবি

দেশিয় চলচ্চিত্রে যখন ১২০০ সিনেমা হল ছিলো তখন চলচ্চিত্রের বাজারেও ছিল বেশ রমরমা। কিন্তু সত্তর আশির ও নব্বইয়ের দশকের পর হল সংখ্যা ২০০-৩০০ তে নেমে আসলে স্বর্ণালী যুগ তো দূড়ের কথা কেউ আর আসল পুঁজিও তুলতেই হিমসিম খেতে হয়েছে। তবে এখন কিছুটা চলচ্চিত্র ঘুরে দাড়ালেও কিছু সোস্যাল মিডিয়ায় চলচ্চিত্রের শুটিং এ সেলফি পুঁজি করে এবং কিছু অজ্ঞাত পরিচালকদের হাত ধরে নানা রকম অবৈধ কাজে লিপ্ত হয়ে এই অঙ্গনটা প্রায় ধ্বংস করে দিচ্ছে। এদের মূলত দেখা যায় চলচ্চিত্রে কোন এক পাসিং চরিত্রে। এরপর বেশি সময় তাদের দেখা যাচ্ছে নাটক কিংবা ইউটিউবের মিউজিক ভিডিও তে। মাঝে মাঝে দেখা যায় তারাই অবৈধ কাজের লোভ দেখিয়ে প্রযোজকদের নিয়ে এসে অজ্ঞাত সব পরিচালকদেরকে টাকা পয়সার প্রলোভন দেখিয়ে নানা রকম রঙ্গ তামাশায় লিপ্ত করছেন!

নাম প্রকাশে অনেচ্ছুক এক নায়িকা বলেন, আমি যখন ঢাকায় আসি তখন এক পরিচালকের বাসায় কাজ করতাম। প্রায় ৬ মাস কাজ করার পর আস্তে আস্তে তাদের এই চলচ্চিত্রের সুযোগ সুবিধা গুলি বুঝে ফেলি। এরপর অনেক গুলি ছবিতে কাজ করলে কোন সুফল বয়ে আনতে পারিনি। তবে আমি কোন সদস্য না হলেও এখনও মনের জোরেই নায়িকা হয়ে গেছি। এখনও কেউ ডাকলে গিয়ে কাজ করে আসি। তবে সেই সময় দেখেছি কেউ একটু সেজে গুঁজে চলচ্চিত্রে পাড়ায় গেলে তাকে অনেকেই নায়িকা বানানোর জন্য পিছ পিছ ঘুরতে!

তিনি আরও বলেন, চট্টগ্রামের একজন বাস ব্যবসায়ি চলচ্চিত্র বানানোর জন্য এসে তোই বিভিন্ন নায়িকাদের নিয়ে সে এখন পুবাইলে ইউটিউব ভিডিও বানায়। আর এ সব বানিয়ে নানা রকম অবৈধ কাজ চালিয়ে যাচ্ছেন। আসলে ওদের জন্যই এই অঙ্গন প্রায় ধ্বংস হয়ে যাচ্ছে। সেই তো আমাকে জোর করে একটি আইফোন কিনে দিলেন। সে যদি কোন সুবিধাই না পায় তাইলে সে কেন আমাকে এতো টাকার ফোন গিফট করলেন। তার ভাষ্যমতে সে আরো বড় বড় নায়িকাদের সাথে এ রকম অবৈধ কাজ করেছেন তিনি।

অন্যদিকে সম্পা (ছদ্মনাম) বলেন, আমি চলচ্চিত্রে কাজ করতে এসেছিলাম। আমাকে আসতে হতো সেই ঢাকার বাইরে (নারায়ণগঞ্জ) থেকে। আমাকে অজ্ঞাত এক পরিচালক নায়িকা বানানো কথা বলে প্রায় ৩ মাস ঘর করেছেন। পরে আমাকে দিয়ে অনেক অবৈধ কাজও করে নিয়েছেন। এমনকি অবৈধ কাজের প্রায় ১০ লক্ষ টাকা নিয়ে সে লাপাত্তা হয়ে গেছে। তাই জিদ ধরে এই অঙ্গনে কাজ করার কথা বলে এক প্রযোজককে ভাঙ্গিয়ে একটি সুপারশপ দিয়ে বসে আছি। তবে এখন কেউ চলচ্চিত্রের কাজে ডাকলে ঢাকায় এসে একবারে ২-৩ দিন থেকে আরো টাকা কামিয়ে বাসায় চলে আসি। আসলে এখন আমি কম পুঁজিতে ভালো ব্যবসা করছি।

জোৎন্সা (ছদ্মনাম) বলেন, ‘২০-৩০ টি ছবিতে পাসিং ক্যারেক্টারে নায়িকা হিসেবেই কাজ করেছি। পরে যখন দেখলাম এভাবে আর কাজ হবে না। তখন আম অনেক প্রযোজক ধরে পরিচালকদের দিয়ে প্রধান নায়িকার চরিত্রে কাজ করছি। গাড়ী কিনেছি। নিজে ব্যবসা দিয়েছি। অবশ্য সেটি সাইনবোর্ড হিসেবে। এরপর আমার একটি অনুষ্ঠানের জন্য কামরুল (ছদ্মনাম) একজনকে কন্ট্রাক্ট করে আমার অবৈধ কাজের জন্য ২০ হাজার টাকা পার ঘন্টা সময় নির্ধারন করেছি। ইনকাম ভালো। এই টাকায় অনেককেই কন্ট্রোলও করি। কই কেউ তো আমাকে বাধা দেয় না! এখন বেশ ভালো আছি। আসলে সত্যি চলচ্চিত্র একটি সাইনবোর্ড, আসল ব্যবসা তো সেটাই। আরো অনেক বড় বড় নায়িকারাও করছে। তাইলে আমাদের বেলায় এতো জ্বলে কেন???’

একটি বিশ্বস্তসূত্রের ভাষ্যমতে ‘এরা আসলে নায়িকা নয়। এদেরকে একটি শ্রেণীকে কাজে লাগিয়ে প্রযোজক হাতিয়ে নিচ্ছেন। এমনকি তাদের কথা মতে তাদের কোন একটি চরিত্রে লাগিয়ে দিচ্ছে। এরপর তারা ১২ ঘাটের পানি খেয়ে কোন এক বিনোদন সাংবাদিককে ধরে এবং টাকা দিয়ে ১২-১৫ টি অনলাইনসহ সংবাদ প্রকাশ করে দিনে দিনে নায়িকার বনে চলে যাচ্ছে। আমাদের এই চলচ্চিত্র ধ্বংসের পিছনে এসব নাম না জানা নায়িকা, পরিচালক আর বাস ব্যবসায়ি প্রযোজকরাই দায়ি বলে সে মনে করেন।’

তাহলে কি এসব দেখার কেউ নেই। নাকি এই জায়গাটি কিছু সোস্যাল মিডিয়ার অজাত-কুজাত নাম না জানা নায়িকার মাধ্যমেই সব ধ্বংস হয়ে যাবে। আসলে এই ফুডা বন্ধ করবে কে? এর হদিস কেউ আজও বের করতে পারেনি। নাকি এভাবেই চলতে থাকবে এই সব তামাশা নিয়ে….

মন্তব্য করুন
Continue Reading
Advertisement
Advertisement
ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান
রূপালী আলো6 months ago

ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান

শাহরুখ-কন্যা সুহানা খান। ছবি : ইন্টারনেট
রূপালী আলো6 months ago

পানির নীচে কার সঙ্গে শাহরুখ-কন্যা সুহানা! (ভিডিও)

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম 'অপরাধী'
রূপালী আলো6 months ago

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম ‘অপরাধী’

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রূপালী আলো8 months ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
রূপালী আলো8 months ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
রূপালী আলো9 months ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
রূপালী আলো11 months ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
রূপালী আলো11 months ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
রূপালী আলো11 months ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
রূপালী আলো11 months ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : বীরেন মুখার্জী
হেড অব মার্কেটিং : দীনবন্ধু রায়
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনা কর্তৃক ৬৮-৬৯ প্যারীদাস রোড, বাংলাবাজার, ঢাকা-১১০০ থেকে প্রকাশিত।
ফোন : +88 01687 064507
ই-মেইল : rupalialo24x7@gmail.com
© ২০১৭ সর্বস্বত্ব সংরক্ষিত | রূপালীআলো.কম