fbpx
Connect with us

বিবিধ

করোনা কালে শিশুদের স্বাস্থ্য ও অনলাইন শিক্ষা । সুদীপ্তা ঘোষ

Published

on

করোনা কালে শিশুদের স্বাস্থ্য ও অনলাইন শিক্ষা

সুদীপ্তা ঘোষ

শিশুর মনোদৈহিক স্বাস্থ্যসেবার জন্য তাদের লেখা পড়ার মধ্যে ফিরিয়ে আনা এই মহূর্তে খুবই জরুরি। বৈশ্বিক সংকট করোনা ভাইরাস আগ্রাসন এবং একই সঙ্গে এর আতংক শিশুদের আজ চলমান শব বানিয়ে দিয়েছে। এ সমস্যা যে কেবল আমাদের বাংলাদেশে তা নয়। গোটা বিশ্বের সব শিশুরাই একটা সার্বজনীন ট্রমার মধ্যে জীবন্মৃত হয়ে নিশ্বাস নিচ্ছে।
ছোট্টো শিশু যখন হাঁটি হাঁটি পা পা করে চলতে শেখে, বলতে শেখে, বাড়ির আপন জনের ছবি, অস্তিত্বকে বুকের মধ্যে শক্ত করে ধরে রাখে। বাবা মা, পরিজনের গন্ধ পর্যন্ত ওরা অনুভব করে প্রতিটি নিশ্বাস প্রশ্বাসে।
এরপর যখন ঘর ছেড়ে বাইরে যায়, প্রথন পাঠশালা তার স্কুলে, তখন শিশু মনের আকাশটা হয় আরও বড়, বিশাল বিরাট।
শিশু তার আপন ভুবনে জুড়ে নেয় তার স্কুল, তার শিকদের আদর ভালবাসা শাসন, বন্ধুদের গভীর সান্নিধ্য আর তার ২য় বাড়ি স্কুল প্রাঙ্গণ। এ ভাবেই একটু একটু করে বিকশিত হয় শিশু মন।
২০১৯ এর ডিসেম্বরে হঠাৎ ই আচমকা বিশ্বব্যাপী করোনা নামের অদৃশ্য ভাইরাস ছড়িয়ে পড়ে। শিশুদের মনের আকাশ আষাড়ের কালো মেঘের গোটা আকাশ দখলের মত দখল করে নেয়, আতংকের ঘন ঘোর অমানিশা দেখা দেয় পৃথিবীর সারে সাত বিলিয়ন মানুষের মনের আকাশে আচমকাই। এখন ২০২০ এর মার্চ। গোটা বিশ্ব আজ লক ডাউন। বেঁচে থাকার তাড়নায় আজ আমাদের মর্মন্তুদ আকুলি বিকুলি।
কিন্তু আমরা ভেবে দেখেছি কি, বিশ্ব জুড়ে আমাদের শিশুরা ঘরবন্দি হয়ে কতখানি মানসিক যন্ত্রণায় আছে? ওরা শুনছে বিভিন্ন মিডিয়া প্রচার প্রচারণায় করোনা বাতাসেও ছড়াচ্ছে। ঘরের জানলাটা খুলে একবারও দুচোখ ভরে দেখতে পারছে না নীল আকাশ। টেবিলের উপর রাখা বই খাতা, কলম, ল্যাপটপ দেখে বুকের মধ্যে কান্না ডুকরে ওঠে।
Western Country গুলোতে, বিশেষ করে যুক্তরাষ্ট্রে শিশুদের আজ চলমান শব হয়ে থাকতে হচ্ছে না। বহু আগে থেকেই তারা স্কুলিংটাকে অনলাইন শিা ব্যবস্থা চালু করার মাধ্যমে আধুনিক থেকে আধুনিকতর করে ফেলেছে।
কিন্তু ঘুমিয়ে নেই আমাদের বাংলা দেশ ও। শিশু মানবিকতার সেবায় এগিয়ে এসেছে বাংলাদেশের একটি অনন্য সাধারণ শিা প্রতিষ্ঠা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল। বাংলাদেশে বৈশ্বিক সংকট করোনা ঠেকাতে লকডাউন হল। কিন্তু ড্যাফোডিল বসে থাকলো না। মানবতার সেবায় তারা বাংলা দেশের প্রথম আলোর পথযাত্রী হয়ে এগিয়ে এলো অনলাইন শিা ব্যবস্থা নিয়ে।
এই পদ্ধতিতে ইতোমধ্যে তারা শিশুদের পরীা নিচ্ছে। রেজাল্ট পাবলিশ করছে।
ভাবতে অবাক লাগে ১৮ কোটি না হোক অন্তত সিকিভাগ শিশুদের মুখে ড্যাফোডিল ফিরিয়ে দিতে পেরেছে হাসি, আর তাদের বাবা মার মনে স্বস্তি।
একদিন হয়তো করোনার মহামারী শেষ হবে। আমাদের আর লিখতে হবে না করোনার ডায়েরি, সুদুর যুক্তরাজ্যে বসে যেমন রোজ লিখে যাচ্ছেন করোনার ডায়েরি বাংলাদেশেরই একজন কৃতি সন্তান। তিনি Kazi Zawad ,যিনি বি বি সি এর বাংলার মুখ অনুষ্ঠানটির পরিচালক। তিনি হয়তো তাঁর করোনার ডায়েরির পাতায় যুক্ত করবেন ড্যাফোডিলের এ প্রয়াস। হয়তো সেদিন আমরা কেউ থাকবো না। থাকবে আমাদের আজকের এই শিশু সন্তানেরা।
তবুও Ani Frank ev Frederik Kelen  এর ডায়েরির মত আগামী প্রজন্ম জানবে, বৈশ্বিক মহামারী করোনা সংকট কালে বাংলাদেশের একটি স্কুলের কি ভূমিকা ছিল। সে স্কুলটি আর কোনো স্কুল নয়, সেটি আমাদের দেশের গর্ব ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল।

সুদীপ্তা ঘোষ : কবি, প্রাবন্ধিক ও শিক্ষক

Continue Reading
Advertisement
Advertisement
ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান
রূপালী আলো2 years ago

ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান

শাহরুখ-কন্যা সুহানা খান। ছবি : ইন্টারনেট
রূপালী আলো2 years ago

পানির নীচে কার সঙ্গে শাহরুখ-কন্যা সুহানা! (ভিডিও)

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম 'অপরাধী'
রূপালী আলো2 years ago

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম ‘অপরাধী’

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রূপালী আলো2 years ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
রূপালী আলো2 years ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
রূপালী আলো2 years ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
রূপালী আলো2 years ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
রূপালী আলো2 years ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
রূপালী আলো2 years ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
রূপালী আলো2 years ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

সর্বাধিক পঠিত