fbpx
Connect with us

ঢালিউড

চলচ্চিত্র শিল্পীদের কড়া নীতিমালা ছুড়ে দিলেন চলচ্চিত্রের ১৮ সংগঠন

Published

on

চলচ্চিত্র শিল্পীদের কড়া নীতিমালা ছুড়ে দিলেন চলচ্চিত্রের ১৮ সংগঠন
  1. গতকাল ২১ অক্টোবর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন ডেভেলমন্ট কর্পোরেশন (বিএফডিসি) এর কাজী জহিল কালারল্যাবে চলচ্চিত্রের নানা রকমের সমস্যা নিয়ে চলচ্চিত্রের ১৮টি সংগঠনের সমন্বয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করেন নতুন এই কমিটি। বর্তমান চলচ্চিত্রের নির্মাণে শৃঙ্খলা ফিরিয়ে আনতে একটি আহ্বায়ক কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়। আর কমিটির নামকরণ করা হয় ‘চলচ্চিত্র নির্মাণ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন কমিটি’। উক্ত সভায় বিষদ আলোচনার পর নিম্নলিখিত নীতিমালা সমূহ চুড়ান্তভাবে অনুমোদন করা হয়। সেখানে সকল চলচ্চিত্র শিল্পীদের কড়া নীতিমালা বেঁধে দিলেন প্রণয়ন কমিটি। যেখানে নির্ধারণ চলচ্চিত্র শিল্পীদের কড়া নীতিমালা বেঁধে দেন। এরমধ্যে তুলে ধরা হয়েছে; সকাল ১০টার ভিতর শুটিং টাইমে থাকা, শিল্পীদের কল টাইম পরিচালকদের নির্ধারণ করে দেয়া, সকল শিল্পীদের ৪ কিস্তিতে পারিশ্রমিক পরিষোধ করা, শুটিং কনভেন্স, ড্রেস নির্মাণের ক্ষেত্রে আলাদা বাজেট না দেয়া, ছবির প্রমোশনের জন্য প্রধান শিল্পীদেরকে ছবি মুক্তির ৫ দিন বাধ্যতামূলক সিডিউল দেয়া এবং প্রধান চরিত্রের সাথে ১ জনের বেশি সহকারির কনভেন্সের বিষয়সহ নানা রকমের সমস্যা নিয়ে আলোচনা তুলে ধরা হয়।

বর্তমানের আমাদের চলচ্চিত্র যেখানে ১ কোটি টাকার মধ্যে শেষ করতে হয়। সেখানে অনেকে একাই ৬০ লক্ষ টাকা চেয়ে বসেছে। বর্তমান চলচ্চিত্রের ক্লান্তিলগ্নে একজন সুপারস্টারের পারিশ্রমিক ১০ লক্ষ টাকা উচিত বলে মনে করেন পরিচালক সমিতির সভাপতি মুশকিকুর রহমান গুলজার। তাতে করে চলচ্চিত্রে লাভ জনক অবস্থান তৈরী হলেই সকল প্রযোজকরা বেশি করে অর্থ লগ্নি করতে সক্ষম হবে তার ধারণা।

সোমবার দুপুরে এফডিসিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে প্রযোজক ও পরিবেশক সমিতি। প্রযোজক সমিতির সভাপতি ও পরিচালক সমিতির সভাপতি ছাড়াও আরও উপস্থিত ছিলেন, সাধারণ সম্পাদক শাসমুল আলম, ঊর্ধ্বতন সহসভাপতি পদে কামাল মো. কিবরিয়া লিপু, সহকারী সাধারণ সম্পাদক পদে আলিমুল্লাহ খোকন, কোষাধ্যক্ষ পদে মেহেদী হাসান সিদ্দিকী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে ইলা জাহান উপস্থিত ছিলেন। অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন পরিচালক সমিতির সাধারণ সম্পাদক মহাসচিব বদিউল আলম খোকন, উপ-মহাসচিব শাহীন সুমন, সাংগঠনিক সচিব কবিরুল ইসলাম রানা (অপূর্ব রানা) প্রমুখ। নতুন নীতিমালা পাঠ করে শোনান প্রযোজক কিবরিয়া লিপু।

১৮ টি সংগঠনের সমন্বয়ে যে বিষয়গুলি নির্ধারণ করা হয়েছে তারমধ্যে উল্লেখযোগ্য দিকগুলি হল;-

১। শুটিং টাইম : সকাল ১০.০০ ঘটিকায় থেকে রাত ১০.০০ ঘটিকা পর্যন্ত। মাঝখানে যোহরের নামাজ ও দুপুরের খাবারের জন্য ১ ঘন্টা বিরতি থাকবে। প্রতিদিন অবশ্যই সকাল ১০.০০টায় ক্যামেরা ওপেন হবে। কোন শিল্পী বা কুশলী যদি সময় মত না আসেন. তার জন্য যদি শুটিং শুরু করা না যায় তাহলে তার দায়-দায়িত্ব বা ক্ষতি পূরণ তাকেই বহন করতে হবে। যদি নির্দিষ্ট সময়ে ক্যামেরা ওপেন না হয় তার দায়-দায়িত্ব পরিচালককে বহন করতে হবে। সকাল ১০.০০টায় ক্যামেরা ওপেন করার জন্য কোন্ কোন্ শিল্পী প্রয়োজন তা পরিচালক নিধারণ করবে।

২। শুটিং কল টাইম : সাধারণভাবে শুটিং এর কল টাইম সকাল ৮টায় নির্ধারিত থাকবে। তবে শিল্পীদের প্রয়োজন মতো কল টাইম পরিচালিত কর্তৃক নির্ধারিত হবে।

৩। কুশলী ও শিল্পীদের অবশ্যই প্রযোজকের সাথে চুক্তিপত্র স্বাক্ষর করতে হবে। চুক্তি স্বাক্ষর করার সময় প্রথম কিস্তি ২৫% পরবর্তীতে কাজের অগ্রগতির ভিত্তিতে অবশিষ্ট ৭৫%, ৩ কিস্তিতে পরিশোধ করা হবে। কোন ভাবেই এককালিন পারিশ্রমিক প্রদান গ্রহনযোগ্য হবে না।

৪। ১ লক্ষ টাকার উপরে যাদের সম্মানী তারা কোন প্রকার কনভেন্স (যাতায়াত ভাতা) পাবেন না।

৫। সে সকল কলাকুশলীরা দৈনিক ভিত্তিতে পারিশ্রমিক পেয়ে থাকেন তারা আউটডোরেও সেই পরিমান পারিশ্রমিক পাবেন।

৬। আউটডোরে অবস্থান কালীন শুটিং এ সহকারী পরিচালক ও সহকারী চিত্রগ্রাহকরা কনভেন্স এর অর্ধেক হাত খরচ বাবদ পাবেন।

৭। ড্রেস নির্মাণের জন্য কোন শিল্পীকে কোন টাকা প্রদান করা হবে না। গল্পের প্রয়োজনে অনুযায়ী শিল্পীদের নিজের ড্রেস প্রডাকশন থেকে তৈরী করে দিবে। শুটিং শেষে সকল ড্রেস শিল্পীকে প্রডাকশনে ফেরত দিতে হবে। কোন ড্রেস যদি কোন শিল্পীর পছন্দ হলে সেই ড্রেস নির্মাণের খরচ দিয়ে শুটিং শেকে শিল্পী নিতে পারবেন।

৮। ছবির প্রমোশনের জন্য প্রধান শিল্পীদেরকে ছবি মুক্তির ৫ দিন বাধ্যতামূলক সিডিউল দিতে হবে।

৯। নায়ক, নায়িকা, ভিলেন (প্রধান চরিত্রে) একজন সহকারি হিসেবে নিতে পারবেন। যার ব্যয়ভার প্রডাকশন থেকে বহন করা হবে। অতিরিক্ত কারো ব্যায়ভার প্রডাকশন বহন করবে না।

উক্ত সংবাদ সম্মেলনে প্রযোজক সমিতির সভাপতি জনাব খোরশেদ আলম খসরু বলেন, ‘জানতে পারলাম কয়েকদিন আগে ‘বিশ্বসুন্দরী’ চলচ্চিত্র নির্মাণের শুটিং এ মেইন হিরোইন যার শুটিং করার কথা ছিল সকাল ১০টায়। সেখানে সে গিয়ে পৌছায় বিকাল ৫ টায়। অন্যদিকে একজন প্রথমসারির হিরোর বিষয়ে আমাদের কাছে অভিযোগ রয়েছে। সে নাকি কোন কোন দিন শুটিং এ আসেন আবার কোন কোন দিন শুটিং এ আসেনও না। অন্যদিকে তাকে শুটিং সেটে পাওয়াও যায় না। যেখানে তাদের অনেক রকমের তাল বাহানা থেকে হাজার হাজার কোটি কোট টাকা লস গুনতে হচ্ছে একজন পরিচালক আর প্রযোজককে। বিষয়গুলি সত্যি দুঃজনক। সেইদিক থেকেই বিবেচনা করেই মূলত আমাদের এই পনয়ন কমিটি গঠন করা। আমরা চাই চলচ্চিত্র অঙ্গণ একটি নীতির মধ্যে দিয়ে পরিচালনা হোক। এতোদিন হয়তো আমাদের এই প্রযোজক সমিতির মাদার সংগঠন ছিল না বলেই এই অঙ্গণে এ রকম অজগরতা সৃষ্টি হয়েছে। সেখান থেকেই আমাদের এই দৃঢ় পদক্ষেপ। অন্যদিকে সকল প্রিন্ট, অনলাইন ও টেলিভিশন মিডিয়াকে অনুরোধ করেন চলচ্চিত্রের এই ক্রান্তিকালে অসংগতি ছাড়া ছোট বিষয়গুলিকে ক্ষমা সুন্দর দৃষ্টির সবিনয় অনুরোধ করেন তিনি। তিনি আরও বলেন, ‘বর্তমান চলচ্চিত্রে অবস্থান ভালো করতে আমাদের সকলের এগিয়ে আসতে হবে। আমরা নব-নিবাচিত হয়ে করতে পেরেছি। সকল প্রেক্ষাগৃহে বিনা সার্ভার ভাড়ায় চলচ্চিত্র প্রর্দশনের সুবিধা। অসাধু কিছু প্রেক্ষাগৃহের নানা রকমের অজগরতা থেকে মুক্ত করার প্রস্তুতিও হাতে নিয়েছেন।’

এ প্রসঙ্গে পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার জানান, ‘আপনারা জেনে আনন্দিত হবেন যে আগের সেন্সর বোর্ড পূর্ণগঠন করে আমাদের বলা হয়েছে নতুন কোন চলচ্চিত্র মুক্তি দিতে হলে অবশ্যই তাকে প্রযোজক ও পরিচালক সমিতির সার্টিফিকেট পেতে হবে। তাতে করে হবে কি যারা আমাদের আইন মেনে না চলবে তাদের চলচ্চিত্রের সার্টিফিকেট দিব না। বর্তমানের আমাদের চলচ্চিত্র যেখানে ১ কোটি টাকার মধ্যে শেষ করতে হয়। সেখানে অনেকে একাই ৬০ লক্ষ টাকা চেয়ে বসেছে। বর্তমান চলচ্চিত্রের ক্লান্তিলগ্নে একজন সুপারস্টারের পারিশ্রমিক ১০ লক্ষ টাকা উচিত। তাতে করে চলচ্চিত্রে লাভ জনক অবস্থান তৈরী হলেই সকল প্রযোজকরা বেশি করে অর্থ লগ্নি করতে সক্ষম হবে।

বর্তমান চলচ্চিত্রে চলছে লাইফ সাপোর্ট। সবার অসঙ্গিতি আর অবহেলায় যেন দিনের পর দিন এই অঙ্গণকে নিয়ে চলে ধ্বংসের দাড় প্রান্তে। নিজে নিজের মতো করে পথ চলা থেকে শুরু করে আর কারও কোন বিধিনিষেধ না মেনে দিনের পর দিন নানা রকম অজগরতা সৃষ্টি করে অনেকেই। অন্যদিকে দীর্ঘদিন চলচ্চিত্রের মাদার সংগঠন প্রযোজক সমিতির নির্বাচন স্থগিত থাকায় এই অঙ্গণ আরও হুমকির মধ্যে পড়ে।

মন্তব্য করুন
Advertisement
ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান
রূপালী আলো2 years ago

ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান

শাহরুখ-কন্যা সুহানা খান। ছবি : ইন্টারনেট
রূপালী আলো2 years ago

পানির নীচে কার সঙ্গে শাহরুখ-কন্যা সুহানা! (ভিডিও)

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম 'অপরাধী'
রূপালী আলো2 years ago

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম ‘অপরাধী’

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রূপালী আলো2 years ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
রূপালী আলো2 years ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
রূপালী আলো2 years ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
রূপালী আলো2 years ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
রূপালী আলো2 years ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
রূপালী আলো2 years ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
রূপালী আলো2 years ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

সর্বাধিক পঠিত