fbpx
Connect with us

বিবিধ

অটোমেশন শিক্ষা ধারায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল

Published

on

অটোমেশন শিক্ষা ধারায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল

কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে আজ গোটা বিশ্ব সংকটাপন্ন। স্বাভাবিক জীবনযাত্রা ও দৈনন্দিন কার্যক্রমে নেই কোন গতি, নেই কোন তৎপরতা, সব কিছুতে নেমে এসেছে স্থবিরতা ও অসারতা। এ বৈশ্বিক সংকটের ভয়ানক প্রভাব পড়েছে আমাদের সোনার বাংলাদেশে। সামাজিক দুরত্ব অবলম্বন নীতি ও হোম কোয়ারান্টাইন বিধিতে আমাদের দেশ আজ কর্মহীনতা ও উৎপাদনহীনতায় হতবিহবল হয়ে পড়েছে। দেশের অর্থনীতিতেতো প্রভাব পড়েছেই, সবথেকে ক্ষতিকর প্রভাব পড়ছে আমাদের শিক্ষা ব্যবস্থায় ও স্কুলিং প্রকৃতিতে, যার ক্ষতি পুষিয়ে উঠতে বছরের পর বছর পেরিয়ে যাবে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা। এ ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের ব্যবস্থাপনায় ইতোমধ্যে প্রশংসনীয় কিছু পদক্ষেপ নেয়া হয়েছে, যেমন; শিক্ষা বাতায়ন ও সংসদ টিভির মাধ্যমে শিক্ষা প্রদান করা। কিন্তু, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠাগুলির অবস্থা বেশ নাজুক। তাদের শিক্ষা প্রদানের ইচ্ছা থাকলেও পর্যাপ্ত প্রযুক্তি ব্যবস্থা না থাকায় তাদের কর্তৃপক্ষ অসহায়ত্ব প্রকাশ করছেন। এ দিক থেকে ঢাকার গুটি কয়েক শিক্ষা প্রতিষ্ঠান আংশিকভাবে কিছু উদ্যোগ গ্রহন করলেও তা নিছক নাম মাত্র। ঢাকার প্রাণকেন্দ্রে অবস্থিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের ধানমণ্ডি, সোবহানবাগ ও উত্তরা শাখাতে চলছে শিক্ষা প্রদানের সফল বাস্তবায়ন।

ইংলিশ মিডিয়াম ও ইংলিশ ভার্সনের সকল শাখাতে কাঠামোবদ্ধ শিক্ষাপদ্ধতির মতই এ প্রতিষ্ঠানে নিয়মিত অনলাইন বা অটোমেটেড শিক্ষা ধারা রয়েছে অব্যাহত। প্র‍তিষ্ঠানের নিজস্ব শিক্ষা মডিউল SaaS এর মাধ্যমে ইন্টারনেট ভিত্তিক শ্রেণি পাঠদান সহ গুগল ক্লাসরুম, গুগল মিট এর মাধ্যমে লাইভ শিক্ষা কার্যক্রম অব্যাহত রয়েছে।

এ প্রসঙ্গে প্রতিষ্ঠানের প্রিন্সিপাল ডক্টর মো. মাহমুদুল হাছান এর কাছে জানতে চাইলে তিনি বলেন, সোস্যাল ডিস্টান্সিং বিধি কার্যকর করার পূর্ব থেকেই তাঁরা অনলাইনে শিক্ষা দানের বিষয়ে প্রস্তুত ছিলেন এবং যথারীতি ক্লাস রুটিন তৈরি করে নিয়মিত শ্রেণি কার্যক্রম শুরু করে দেন। শ্রেণি ভিত্তিক মেসেঞ্জার, হটসএপ্স ও নিজস্ব মডিউল এর মাধ্যমে গ্রুপ করে নিয়মিত শিক্ষাদান অব্যাহত রাখার কাজ শুরু করা হয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের এক শিক্ষার্থী অনলাইনে ক্লাস করেছে।

ই-লার্নিং পদ্ধতি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের একটি অনন্যসাধারণ শিক্ষা পদ্ধতি যার মাধ্যমে ছাত্র ছাত্রীরা কোন দিন অনুপস্থিত থাকলেও তাদের নিজস্ব আই ডি ও পাসওয়ার্ড দিয়ে নিজস্ব সময়ে পড়া গ্রহণ করতে পারে।

এ প্রসঙ্গে কয়েকজন অভিভাবকের সাথে কথা হলে তাঁরা দেশের আপদকালীন এ সময়ে অত্র স্কুলের গৃহীত অনলাইন শিক্ষাধারার ভূয়সী প্রশংসা করেন এবং এ ধারাকে অব্যাহত রাখার অনুরোধ জানান। অনুরুপভাবে কতিপয় শিক্ষার্থীকে জিজ্ঞাসা করলে তাঁরা বলেন, “করোনাকালে স্কুল বন্ধ হওয়ার সংবাদ শুনে আমরা খুব হতাশ ছিলাম কিন্ত স্কুল কর্তৃপক্ষের গৃহীত অনলাইন শিক্ষাব্যবস্থা চালু হলে আমরা খুবই সন্তুষ্ট হয়েছি। অনলাইনে ক্লাস গ্রহন, হোমওয়ার্ক করা, নিয়মিত ক্লাস টেষ্ট দেয়া এমনকি সাথে সাথে শিক্ষকদের ফীডব্যাক প্রদান এর সবকিছুই আমাদেরকে ভীষণ ব্যস্ত রেখেছে এবং আমরা বুঝতেই পারছিনা যে আমরা স্কুলের বাহিরে আছি।”

প্রতিষ্ঠানে সম্মানিত প্রিন্সিপাল বলেন, ” আমাদের প্রতিষ্ঠানের সম্মানিত চেয়ারম্যান ড. মো. সবুর খান এর সার্বক্ষণিক তত্বাবধান, শিক্ষকদের তথ্য প্রযুক্তির জ্ঞান ও প্রয়োগ, তাদের ডেডিকেশন, গার্ডিয়ানদের সহযোগিতা, শিক্ষার্থীদের মনোযোগ এবং সর্বোপরি প্রতিষ্ঠানের প্রযুক্তি সরঞ্জামের প্রাচুর্যতা আমাদের অনলাইন কার্যক্রমকে সাফল্যমন্ডিত করেছে।”

সুতরাং আশা করা যায়, জাতির এ ক্রান্তিলগ্নে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান যদি একই ধারায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের মত অনলাইন ভিত্তিক শিক্ষা কার্যক্রমকে অব্যাহত রাখে তাহলে করোনা কালের এ সংকটময় মুহূর্তে ছাত্র ছাত্রী ও অভিভাবকদের মানসিক দুরবস্থা থেকে রেহাই পাওয়া খুব সহজ হবে এবং শিক্ষা ব্যবস্থা যে কোন ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পাবে।

মন্তব্য করুন
Continue Reading
Advertisement
Advertisement
ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান
রূপালী আলো2 years ago

ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান

শাহরুখ-কন্যা সুহানা খান। ছবি : ইন্টারনেট
রূপালী আলো2 years ago

পানির নীচে কার সঙ্গে শাহরুখ-কন্যা সুহানা! (ভিডিও)

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম 'অপরাধী'
রূপালী আলো2 years ago

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম ‘অপরাধী’

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রূপালী আলো2 years ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
রূপালী আলো2 years ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
রূপালী আলো2 years ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
রূপালী আলো2 years ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
রূপালী আলো2 years ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
রূপালী আলো2 years ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
রূপালী আলো2 years ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

সর্বাধিক পঠিত