fbpx
Connect with us

বিবিধ

পাশের বাসার ছাদে ৮০ লাখ টাকার বস্তা

Published

on

কারা উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজনস) পার্থ গোপাল বণিক গ্রেপ্তার

কারা উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজনস) পার্থ গোপাল বণিক গ্রেপ্তার

সিলেটের কারা উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজনস) পার্থ গোপাল বণিকের বাসা থেকে ৮০ লাখ টাকা জব্দের পাশাপাশি তাকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল রবিবার বিকালে রাজধানীর ভূতেরগলি এলাকায় তার ফ্ল্যাটে এ অভিযান চালানো হয়। এ তথ্য নিশ্চিত করেছেন দুদক পরিচালক মুহাম্মদ ইউসুফ।

নগদ ৪৪ লাখ ৪৩ হাজার টাকা, ২ কোটি ৫০ লাখ টাকার এফডিআর, ১ কোটি ৩০ লাখ টাকার চেক ও ফেনসিডিলসহ ২০১৮ সালের ২৬ অক্টোবর কিশোরগঞ্জের ভৈরবে ট্রেন থেকে গ্রেপ্তার হন চট্টগ্রামের তখনকার জেলার সোহেল রানা বিশ্বাস। পুলিশি জিজ্ঞাসাবাদে উঠে আসে কারাগারে অবাধে মাদকবাণিজ্য, বন্দিদের কাছ থেকে ঘুষ আদায়ের ওই টাকাগুলো নিয়ে গ্রামের বাড়িতে যাচ্ছিলেন কারা অধিদপ্তরের ‘ব্যাড বয়’ হিসেবে পরিচিত সোহেল রানা।

গোয়েন্দা ফাঁদে ফেঁসে গিয়ে পুলিশি জিজ্ঞাসাবাদে নিজের ঘুষবাণিজ্যের পেছনে সহায়ক শক্তি হিসেবে কারা অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের তৎকালীন ডিআইজি পার্থ গোপাল বণিকের নামও বলে দেন সোহেল রানা। সেই থেকে কারাগারের বিভাগীয় তদন্ত শুরু হয়। উঠে আসে কারাগারকে মাদকের হাট বানানোর গল্প। আর সেই গল্পের সূত্র ধরে দুদকের অনুসন্ধানী টিম সেগুনবাগিচার কার্যালয়ে পার্থ গোপালকে ডেকে জিজ্ঞাসাবাদ করে। সেখান থেকে বেরিয়েও যান সিলেট রেঞ্জের এ কর্মকর্তা। এর পর ধানমণ্ডিতে ভূতেরগলিতে তার ফ্ল্যাটে হানা দিয়ে বস্তাভর্তি ৮০ লাখ টাকার সন্ধান পায় দুদক।

দুদক পরিচালক মুহাম্মদ ইউসুফ জানান, দুপুর ২টার দিকে অভিযানে গেলে ফ্ল্যাটে না ঢুকতে দিয়ে পার্থর স্ত্রী চিকিৎসক রতন মনি সাহা প্রায় ২ ঘণ্টা দুদক টিমের সঙ্গে টালবাহানা করেন। প্রথমে দুদক সদস্যদের মোবাইল ফোনে বলেন, ‘পার্থ বাসায় নেই, মিরপুরে আছেন। সেখান থেকে ফিরতে ২ ঘণ্টার বেশি সময় লাগবে।’ অথচ সে সময় পার্থ ফ্ল্যাটেই ছিলেন। এর পর দুদক টিম বিকল্পভাবে ভেতরে প্রবেশের কথা জানালে দরজা খুলে দেন মনি সাহা।

তবে দুদক টিম দরজা খুলে ভেতরে প্রবেশের আগেই বাসায় রাখা ওই ৮০ লাখ টাকা দুটি বস্তায় ভরে পাশের বাসার ছাদে ফেলে দেন পার্থর স্ত্রী। পরে তাকে নিয়েই ওই টাকা উদ্ধার করা হয়। দুদক বলছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে কারাগারের এ উপমহাপরিদর্শক তার বাসায় রক্ষিত টাকার কোনো উৎস দেখাতে পারেননি। যদিও পার্থ ও তার পরিবারের সদস্যরা দাবি করেছেন, ৮০ লাখ টাকার মধ্যে ৩০ লাখ শাশুড়ি তাকে দিয়েছেন। আর বাকি ৫০ লাখ টাকা পার্থর বেতনের একটি অংশ। ওই টাকা ব্যাংকে জমা না রেখে বাসায় রেখেছিলেন তিনি। তবে দুদকের টিম তার বিষয়ে অনুসন্ধান করে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে অনিয়ম, দুর্নীতি ও অবহেলায় জড়িত থাকার অভিযোগের প্রমাণ পায়। আর হাতেনাতে উৎসহীন এতগুলো টাকা পেয়ে তাকে গ্রেপ্তার করে। এ সময় তার ব্যবহার করা একটি প্রাইভেট কারও জব্দ করা হয়।

জেলার সোহেল রানা বিশ্বাস গ্রেপ্তারের পর চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের দুর্নীতি নিয়ে নানা তথ্য পায় সরকারের গঠিত তদন্ত কমিটি। ওই সময় কমিটি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের তৎকালীন ডিআইজি পার্থ গোপাল বণিকসহ ৪৯ কর্মকর্তা-কর্মচারীর দুর্নীতির তথ্য পায়। পরে চট্টগ্রাম কারাগারের দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের বিষয়ে অনুসন্ধান শুরু করে দুদক। তাদের সম্পদের হিসাববিবরণীও চাওয়া হয়। এর অংশ হিসেবে পার্থ গোপাল বণিকও সম্পদের হিসাববিবরণী জমা দিয়েছেন।

মন্তব্য করুন
Continue Reading
Advertisement
Advertisement
ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান
রূপালী আলো2 years ago

ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান

শাহরুখ-কন্যা সুহানা খান। ছবি : ইন্টারনেট
রূপালী আলো2 years ago

পানির নীচে কার সঙ্গে শাহরুখ-কন্যা সুহানা! (ভিডিও)

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম 'অপরাধী'
রূপালী আলো2 years ago

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম ‘অপরাধী’

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রূপালী আলো2 years ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
রূপালী আলো2 years ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
রূপালী আলো2 years ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
রূপালী আলো2 years ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
রূপালী আলো2 years ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
রূপালী আলো2 years ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
রূপালী আলো2 years ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

সর্বাধিক পঠিত