fbpx
Connect with us

রূপালী আলো

উপভোগ করুন আপনার ছোট অর্জনগুলোকে

Published

on

উপভোগ করুন আপনার ছোট অর্জনগুলোকে

চলতে ফিরতে বা ঘুমের জন্য চোখ বুজতে গিয়ে আমরা জীবনের পাওয়া না পাওয়া বিষয়গুলো নিয়ে চিন্তা করি। কি পেলাম না তা নিয়ে চিন্তাই বেশি থাকে। এর মাঝে ভুলতে বসি যে ছোট অর্জনগুলোকেও। এর মধ্যে মূল্যবান কিছু বিষয়ও আমরা মিস করে যাই। বড় অর্জনগুলো ছাড়া সফলতাকে আমরা বিবেচনা করি না। কিন্তু হাতে চায়ের কাপ, এক চিলতে বারান্দা সঙ্গে প্রিয় কোনো বই বা গানই যে কতো শান্তি এনে দিতে পারে তা আমাদের অজানা। তাই ছোট অর্জনগুলোকে নিয়েই সুখী হতে চেষ্টা করুন।

পরিবারের সঙ্গে ভালো কিছু সময় : যেকোনো ভালো কিছু শুরু করতে হলে আগে নিজের ঘর থেকে শুরু করতে হবে। আগে ভাবুন আপনি পরিবারের প্রতি কতটা কৃতজ্ঞ ও তৃপ্ত। সেটা ফুটিয়ে তুলতে চেষ্টা করুন। যতো ব্যস্তই থাকুন না কেন, কিছু সময় বের করে তাদের সঙ্গে মন খুলে গল্প করুন। এই ধরুন বিকেলের চা অথবা রাতের খাবারের পর একসঙ্গে বসুন। একসঙ্গে কাটানো আনন্দের মুহূর্তগুলোকে ঝালাই করে নিন। তাদেরকে জানান এবং বুঝান তারা আপনার জীবনে কতোটা গুরুত্বপূর্ণ।

ভালো লাগার বিষয়গুলো লিখে রাখুন : প্রতিদিন সকালে অন্তত এমন ৫ টি এমন জিনিসের কথা লিখে রাখুন যা আপনাকে আনন্দিত করে। আবার এমন কিছু কাজের উল্লেখ করুন যাতে আপনি আনন্দিত হন বা অন্যকে আনন্দিত করতে পেরেছেন। এমন কোনো উপহারের কথা লিখুন যা পেয়ে আপনি আজও কৃতজ্ঞ ও আনন্দিত। একটি ফোল্ডার বা বক্সে কোনো বিশেষ উপহার, চিঠি বা কার্ড রাখতে পারেন। যা দেখে অনুপ্রাণিত হবেন বা আপনার ভালো লাগবে।

বর্তমানকে অবশ্যই গুরুত্ব দিন : আমাদের সবার জীবনে উত্থান পতন ছিল বা এখনো আছে। হয়তো এমন কঠিন সময়ও এসেছে যখন মনে হয়েছে আর মনে হয় সমাধানের পথ নেই। তবুও হাল না ছেড়ে আমরা এগিয়েছি। বর্তমানে এসে পৌঁছেও গেছি। সেই কঠিন সময়ের সঙ্গে বর্তমান সময়ের তুলনা করে এই বর্তমানকেই সমাদর করুন। কারণ আপনার এই বর্তমানের ওপর আবার ভবিষ্যত নির্ভর করছে।

উপভোগ করুন আপনার ছোট অর্জনগুলোকে

উপভোগ করুন আপনার ছোট অর্জনগুলোকে

প্রতিটি ছোট বড় সাফল্যগুলো উদযাপন করুন : নতুন চাকরি পেলেন, কোনো পরীক্ষায় ভালো ফলাফল করলেন, সুন্দর একটা ফ্ল্যাট পেলেন- এই আনন্দগুলো নিজের মধ্যেই রেখে দেবেন না। প্রিয় মানুষগুলোর সঙ্গে সেগুলো উদযাপন করুন। আবার সুন্দর আবহাওয়া দেখে, পরীক্ষার চাপমুক্ত হয়ে, নতুন একটি ফোন কেনার আনন্দে বন্ধুদের নিয়ে বের হয়ে যেতে পারেন কোথাও। গল্প আড্ডা আর চায়ে জমিয়ে ফেলুন পরিবেশটি।

দিন শেষ করুন কৃতজ্ঞতা ও আত্মতৃপ্তির মাধ্যমে : সারাদিন শেষে জয় বা পরাজয়ের পর দিনশেষে পরাজয়গুলো একটু পাশে সরিয়ে আপনার সব ইতিবাচক অর্জনগুলো নিয়ে একটু ভাবুন। ঘুমানোর আগে নেতিবাচক চিন্তা বাদ দিয়ে ভাবুন কি ভালো ঘটনা ঘটেছে আজকে সারাদিনে। আবার স্মৃতিতে থাকা এমন কিছু নিয়ে ভাবুন।

আর জীবনের প্রতিটি মুহূর্তের প্রতি আমাদের কৃতজ্ঞ থাকা উচিৎ। কারণ প্রতিটা মুহূর্তে কিছু অর্জন, কিছু অভিজ্ঞতা আছে। হোক সেগুলো বিশাল অথবা ক্ষুদ্র। সেই ক্ষুদ্র মুহূর্তগুলোও হারাবেন না। সবকিছুরই কদর করুন।

মন্তব্য করুন
Continue Reading
Advertisement
Advertisement
ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান
রূপালী আলো1 year ago

ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান

শাহরুখ-কন্যা সুহানা খান। ছবি : ইন্টারনেট
রূপালী আলো1 year ago

পানির নীচে কার সঙ্গে শাহরুখ-কন্যা সুহানা! (ভিডিও)

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম 'অপরাধী'
রূপালী আলো1 year ago

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম ‘অপরাধী’

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রূপালী আলো2 years ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
রূপালী আলো2 years ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
রূপালী আলো2 years ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
রূপালী আলো2 years ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
রূপালী আলো2 years ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
রূপালী আলো2 years ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
রূপালী আলো2 years ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

সর্বাধিক পঠিত