fbpx
Connect with us

রূপালী আলো

চলচ্চিত্র দিবসের উদ্বোধন হলো দুই বার দুই জায়গায়

Published

on

জাতীয় চলচ্চিত্র দিবস আজ (৩ এপ্রিল)। এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ঐতিহ্যের ভিত্তি ধরি, দেশের ছবি রক্ষা করি’। দিনটিকে ঘিরে রয়েছে নানা আয়োজন। সকালে এফডিসিতে আলাদা মঞ্চে দিবসটির দুটি উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে।

জানা গেছে, এ দিবসকে ঘিরে আয়োজিত অনুষ্ঠানের সভাপতি হিসেবে বরাবরই থেকেছেন নায়করাজ রাজ্জাক। তিনি এখন প্রয়াত। এ জন্য চলচ্চিত্র পরিবার এবার সৈয়দ হাসান ইমামকে সভাপতি করে অনুষ্ঠান পালনের ঘোষণা দেয়। কিন্তু তাতে আপত্তি আসে বিএফডিসি কর্তৃপক্ষ থেকে।

এজন্য চলচ্চিত্র পরিবার প্রশ্ন তুলেছেন তথ্যমন্ত্রীর দিকে। এছাড়াও ভিনদেশি ছবির প্রতি তথ্যমন্ত্রীর আগ্রহের অভিযোগ তুলে বিএফডিসি ছাড়াই এবার আলাদা আয়োজনে ‘চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি’র ব্যানারে দিবসটি পালন করে চলচ্চিত্র পরিবার।

অপরদিকে, আলাদা অনুষ্ঠানে আজ (মঙ্গলবার) সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বে ফুলের শ্রদ্ধাঞ্জলি দেয় তথ্য মন্ত্রণালয়ের অধীনস্থ সরকারি প্রতিষ্ঠান বিএফডিসি। পরে তথ্যমন্ত্রী, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, এফডিসির এমডি মো. আমির হোসেন স্বাগত বক্তব্য দেন।

সেখানে উপস্থিত ছিলেন জাজ মাল্টিমিডিয়ার চেয়ারম্যান আবদুল আজিজ, নুসরাত ফারিয়া, পূজা চেরি, রোশান, অমিত হাসান প্রমুখ। তারা একটি র‌্যালি নিয়ে এফডিসির ভেতর থেকে সামনের রাস্তা প্রদক্ষিণ করেন।

অন্যদিকে, চলচ্চিত্র পরিবারের হয়ে সৈয়দ হাসান ইমাম বেলুন ও পায়রা উড়িয়ে তাদের অনুষ্ঠানের উদ্বোধন করেন। সেখানে উপস্থিত ছিলেন অভিনেতা ফারুক, ইলিয়াস কাঞ্চন, সাইমন সাদিক, জায়েদ খান, পপি প্রমুখ। পরে তারাও এফডিসিতে র‌্যালি বের করেন।

তথ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ বিকেল তিনটায় বিএফডিসির আট নম্বর শুটিং ফ্লোরে ‘বাংলাদেশের চলচ্চিত্রের সমস্যা ও সংকট উত্তরণের উপায়’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। সেমিনারের পর জনপ্রিয় শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। এছাড়াও বিএফডিসি চত্বর ও এর বিভিন্ন ফ্লোরে রয়েছে দিনব্যাপী মেলা, টক-শো, লাল গালিচা সংবর্ধনা, স্থিরচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী।

অন্যদিকে ‘চলচ্চিত্র পরিবার’ এর দিনব্যাপী আয়োজনেও রেড কার্পেট সংবর্ধনা, স্থিরচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, বিকেল ৩টায় সেমিনার ও ৫টায় চিত্রতারকাদের উপস্থিতিতে সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, ১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন প্রাদেশিক পরিষদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উত্থাপিত বিলের মাধ্যমেই ঢাকায় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন প্রতিষ্ঠিত হয়, সূচনা হয় এদেশের চলচ্চিত্রের প্রাতিষ্ঠানিক যাত্রা। সেই ঐতিহাসিক অধ্যায়ের স্মরণে ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনটিকে (৩ এপ্রিল) জাতীয় চলচ্চিত্র দিবস ঘোষণা করেন।

খবর : আরটিভির।

মন্তব্য করুন
Advertisement
ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান
রূপালী আলো2 years ago

ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান

শাহরুখ-কন্যা সুহানা খান। ছবি : ইন্টারনেট
রূপালী আলো2 years ago

পানির নীচে কার সঙ্গে শাহরুখ-কন্যা সুহানা! (ভিডিও)

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম 'অপরাধী'
রূপালী আলো2 years ago

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম ‘অপরাধী’

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রূপালী আলো2 years ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
রূপালী আলো2 years ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
রূপালী আলো2 years ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
রূপালী আলো2 years ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
রূপালী আলো2 years ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
রূপালী আলো2 years ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
রূপালী আলো2 years ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

সর্বাধিক পঠিত