fbpx
Connect with us

রূপালী আলো

বিবেকে নাড়া দেয়া এক উপাখ্যান’আপনালয়’

Published

on

বিবেকে নাড়া দেয়া এক উপাখ্যান’আপনালয়’

আব্দুস সামাদ আজিজ

একাডেমিক বইয়ের বাইরে খুব কম বই-ই পড়ার সুযোগ হয়। এই কম বইয়ের মাঝে একটি বই উল্লেখ করার মতো। বইটির নাম ‘আপনালয়’। প্রতিদিনের ক্লাসের পড়া-লেখা ঠিক রেখে বইটি পড়তে হলো। তাই পড়ার গতি ছিল খুব ধীরলয়। প্রথমে ফ্ল্যাপের লেখা পড়ে বুঝে নিলাম বইয়ের বিষয়বস্তু। বৃদ্ধাশ্রমের করুণ কাহিনি নিয়ে লেখা একটি সামাজিক উপন্যাস। আমি পড়তে শুরু করি ২০৪৬ সাল থেকে। ২০৪৬ সাল? হুম, ২০৪৬ সালে কী ঘটতে পারে তার কল্পনায় ডুব দিয়ে লেখক তরতরে গদ্যে তুলে এনেছেন ঘটিতব্য সামাজিক, পারিবারিক বিষয়-আশয়।

লেখকের বর্ণনায় ২০৪৬ সালে রাজধানী ঢাকার চিত্র খুবই ভয়াবহ। ঢাকার কোথাও যৌথ পরিবার নেই। সর্বত্র নিউক্লিয়ার ফ্যামিলি। একক পরিবার। ঢাকার সকল পরিবারে কোনো বৃদ্ধ-বৃদ্ধা নেই। সবাই ওল্ডহোমে। বৃদ্ধাশ্রমে। শ্রমে-রক্তে গড়ে তোলা বাড়ি-ঘরে নিজেরা থাকতে পারছে না। কষ্টে-দুখে লালন করা সন্তানরা বৃদ্ধ মা-বাবাকে রাখছে না নিজেদের সাথে। ২০৪৬ সালের এমনই অবিশ্বাস্য চিত্র লেখকের কলমে ধরা পড়লো। লেখক সেসব অবিশ্বাস্য ভয়াবহ চিত্র বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরলেন কেন?

জাতিসংঘ ৬০ বছর বয়সকে বার্ধক্য হিসেবে চিহ্নিত করেছে। এ হিসাবে জনসংখ্যার ৬.১ শতাংশ প্রবীণ নর-নারী। ২০২৫ সালে এই সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়েবে ১০.১ শতাংশে। উদ্বেগের বিষয় হলো বাংলাদেশে এর প্রভাব অত্যন্ত গুরুতর হয়ে দেখা দিবে।

এক জরিপে দেখা গেছে, বাংলাদেশের শতকরা ৮৮ ভাগ প্রবীণেরই কোন না কোন সন্তান বাইরে থাকে। অর্থাৎ এদের সঙ্গে পিতামাতার যোগাযোগ খুব কম হয়। এতে করে বৃদ্ধ পিতামাতারা আর্থ-সামাজিক সমস্যায় ভোগেন। বাংলাদেশে শতকরা ২০ জন হয় একাকী থাকেন অথবা স্বামী-স্ত্রী এক সঙ্গে থাকেন। দরিদ্র প্রবীণদের সংখ্যা শতকরা ৩৭ জন। সূত্র: বাংলাপিডিয়া।

লেখকের আশংকা, বর্তমানে যে হারে বৃদ্ধাশ্রমগুলোয় বয়স্ক মানুষ দিয়ে পূর্ণ হতে চলেছে, না জানি এ ধারাটা বাড়তে বাড়তে এক সময় সমাজের পরিবারগুলোর অবস্থা লেখকের উক্ত বর্ণনার ২০৪৬ সালের চিত্র হয়ে দাঁড়ায়। যে সমাজের চিত্র এতোটা নৃশংস কর্তব্যহীন, কোথাও যৌথ পরিবার আছে বলে কল্পনাও করা যেত না!

ঠিক সেসময়ে একটি যৌথ পরিবারের দেখা মিললো হাসপাতালের সিসি টিভির ক্যামেরায়। ঘটনাটা লেখকের বিবরণে এরকম-

”মেজোকে দেখেই জড়িয়ে ধরে আকুল কান্নায় ভেঙ্গে পড়লো মোহিত। ‘বাবা আর নেই, রোহিত। বাবা আর নেই!’ ছোটও কাঁদতে কাঁদতে জড়িয়ে ধরল বড়ো ভাইকে।
হাসপাতালে উপস্থিত গুটিকয়েক ডাক্তার আর নার্স অবাক হয়ে দেখল, এই স্বার্থপর জমানায় নিউক্লিয়ার পরিবার আর ওল্ডহোমের আধিপত্যের যুগেও পিতা হারানোর শোকে মুহ্যমান হয়ে তিন ভাইয়ের একে অন্যকে জড়িয়ে ধরে আকুল কান্না।

হাসপাতালের অটোমেটেড সিসি ক্যামেরায় রেকর্ড হওয়া তিন ভাইয়ের কান্নার দৃশ্য আপলোড হয়ে গেল। আর সাথে সাথে হাসপাতালের সফটওয়্যার কাজ শুরু করে দিল। প্যাশেন্ট রিকগনিশন টুলস দিয়ে বের করে ফেলল রোগীর সব তথ্য উপাত্ত। ডাটাবেজে হানা দিয়ে জেনে গেল, ঢাকা শহরের একমাত্র যৌথ পরিবারের মাথাটা আজ থেকে নিস্ক্রিয় হয়ে গেল। হাসপাতালের নিউজ সেকশন সাথে সাথে খবরটা লুফে নিয়ে হাসপাতালের নিজস্ব নিউজ চ্যানেলে প্রচার শুরু করল। সেখান থেকেই নিউজটা পেয়ে গেল অসংখ্য অনলাইন নিউজ পোর্টাল। ছড়িয়ে পড়ল সোশ্যাল মিডিয়ায়, ওয়েব থেকে ওয়েবে।”

২০৪৬ সালে ঢাকা শহরের চিত্রটা যেন এমন, সব মানুষ উদোম হয়ে গেছে। ফিরে গেছে সেই আদিম যুগে। কারো শরীরে নেই জামা-কাপড়। ঠিক সেই নাজুক সময়ে একজন লোককে দেখা গেলো ব্যতিক্রমী। জামা-কাপড় পরা আপাদমস্তক এক সাধু পুরুষ। সব লোক জড়ো হলো তাকে দেখতে। বিভিন্ন চ্যানেল, পত্রিকা, নিউজ পোর্টালের সাংবাদিকরা ক্যামেরা নিয়ে দৌড়ে এলো নিউজ কাভারে।

হাসপাতালে তিন ভাই যখন বাবার মৃত্যুতে কাঁদতে ছিল, তখন সেই নগ্ন মানুষ সবার মাঝে পোশাক পরিহিত সভ্য পুরুষকে ঘিরে দর্শন করার চিত্রটাই ফুটে ওঠলো।

ঢাকা শহরে এ একটি যৌথ পরিবারের নিউজ আপডেট দিতে মিডিয়ার সাংবাদিকরা তিন ভাইকে নানা প্রশ্ন করতে লাগলো। যৌথ পরিবার টিকিয়ে রাখার মূলমন্ত্র কি ছিল? এর উত্তর বইয়ের ১৮ নং পৃষ্ঠায় লেখা ‘একটা কালো ব্রিফকেস’ই ছিল যৌথ পরিবার টিকিয়ে রাখার মূলমন্ত্র।

এতোটুক পড়ে আমি ধাঁধায় পড়ে গেলাম। কৌতূহলী হয়ে ওঠলাম। কীভাবে একটা কালো ব্রিফকেস হতে পারে সেই ২০৪৬ সালের পারবারিক চিত্রের নাজুক অবস্থার সময়ে যৌথ পরিবার টিকিয়ে রাখার মূলমন্ত্র।

সে উত্তর খোঁজতে পাঠক আপনাকেও পড়ে যেতে হবে বইয়ের শেষ পর্যন্ত। টানা গদ্যে ‘আপনালয়’ নিয়ে যাবে বৃদ্ধাশ্রমের করুণ দৃশ্য প্রত্যক্ষ করতে।

আমার হৃদয়ে ঝড় তুলে দেয়া, বিবেকের দুয়ারে প্রচন্ড নাড়া দিয়ে যাওয়া এই ‘আপনালয়’ পাঠক আপনার হৃদয়েও ঝড় তুলবে, বিবেকের দুয়ারে দিবে প্রচন্ড নাড়া, কতোটা পাষাণ হতে পারলে পৃথিবীতে আল্লাহর দেয়া শ্রেষ্ঠ সম্পদ বাবা-মাকে বৃদ্ধাশ্রমে রেখে আসতে পারে সন্তান!

বই পরিচিতি:
নাম: আপনালয়
লেখক: প্রিন্স আশরাফ
প্রকাশকঃ তাহমিনা খানম, প্রধান নির্বাহী, রোদ্দুর প্রকাশনী
প্রচ্ছদ: শতাব্দী জাহিদ
মূল্য: ২৫০ টাকা

মন্তব্য করুন
Continue Reading
Advertisement
Advertisement
বিবিধ1 month ago

বইমেলায় সাংবাদিক মিজানুর রহমান মিথুনের দুটি বই

টেলিভিশন2 months ago

নাটকের পোস্টারের নিচে শাকিব খান!

ঢালিউড2 months ago

নাদিমের কথায় মাস্তানের দলে শাকিব খান!

টেলিভিশন2 months ago

ভালোবাসা দিবসের বিশেষ নাটক ‌’মিঃ পরিবর্তনশীল’

নোয়াখালীর ফোক সম্রাট নিকুল দাস
বিনোদন2 months ago

নোয়াখালীর ফোক সম্রাট নিকুল দাস

ঢালিউড4 months ago

নায়ক মান্নার জন্মদিন নিয়ে বিভ্রান্ত ভক্তরা!

ঢালিউড4 months ago

চলচ্চিত্র ‘দখল’ সিনেমায় জুটি মারুফ-তানহা

বিনোদন4 months ago

দুই বাংলায় মৈত্রী সন্মাননা পাচ্ছেন সাংবাদিক নাঈম সজল

কবিতা4 months ago

বিশেষ সম্মাননায় ভুষিত কবি আদিত্য নজরুল

ঢালিউড4 months ago

এবার ইউটিউবারদের রোষানলে চিত্রনায়ক ফারুক এমপি, জায়েদ খান ও প্রযোজক খোরশেদ আলম খসরু!

ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান
রূপালী আলো1 year ago

ইত্যাদিখ্যাত কণ্ঠশিল্পী আকবরের নতুন গান

শাহরুখ-কন্যা সুহানা খান। ছবি : ইন্টারনেট
রূপালী আলো1 year ago

পানির নীচে কার সঙ্গে শাহরুখ-কন্যা সুহানা! (ভিডিও)

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম 'অপরাধী'
রূপালী আলো1 year ago

গুলশান-বনানীর পারিবারিক জীবন নিয়ে শর্টফিল্ম ‘অপরাধী’

সৌদি আরবের পূর্বাঞ্চলের মরুভূমিতে বন্যা। ছবি: সংগৃহীত
রূপালী আলো1 year ago

সৌদি আরবের মরুভূমিতে বন্যা! (ভিডিও)

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো
রূপালী আলো1 year ago

বিয়ের প্রথম রাতে নারী-পুরুষ উভয়েই মনে রাখবেন যে বিষয়গুলো

আরমান আলিফ
রূপালী আলো1 year ago

সন্দেহ ডেকে আনে সর্বনাশ : আরমান আলিফ

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল
রূপালী আলো2 years ago

সালমান শাহকে নিয়ে সেই গান প্রকাশ হল, পরীমনির প্রশংসা

পাকিস্তানের ক্যাপিটাল টিভি চ্যানেলে প্রচারিত টকশোর স্ক্রিনশট। ছবি: সংগৃহীত
রূপালী আলো2 years ago

সুইডেন নয়, পাকিস্তান এখন বাংলাদেশ হতে চায় (ভিডিও)

Drink coffee in a tank of thousands of Japanese carp in Saigon
রূপালী আলো2 years ago

যে রেস্টুরেন্টে আপনার পা নিরাপদ নয় (ভিডিওটি ২ কোটি ভিউ হয়েছে)

ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী
রূপালী আলো2 years ago

‘ঘাউড়া মজিদ এখন ব্যবসায়ী’ (ভিডিও দেখুন আর হাসুন)

সর্বাধিক পঠিত