বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪৯ বছর পূর্তি

বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪৯ বছর পূর্তি

জানুয়ারি ২৭, ২০২১ 0 By Rupali Alo

বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪৯ বছর পূর্তি উপলক্ষে ঢাকাস্থ আরসিএসসি’র ওয়েবিনার সভার আয়োজন। ২৫ শে জানুয়ারি ২০২১, ঢাকাস্থ রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র (আরসিএসসি) বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৪৯ তম বার্ষিকী উপলক্ষে একটি ওয়েবিনারের আয়োজন করে। সভায় মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, তরুণ সাংবাদিক, ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
দ্বিপাক্ষীয় সহযোগিতা গড়ে তোলার ক্ষেত্রে প্রজন্মের ধারাবাহিকতার গুরুত্বকে স্মরণ করে আরসিএসসির পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতোভ এই গুরুত্বপূর্ণ দিনে সবাইকে অভিনন্দন জানান। তিনি বিশেষত সংস্কৃতি এবং শিক্ষার ক্ষেত্রে মতামতের উপর জোর দিয়ে বলেছিলেন, যা মানুষের মধ্যে সুসম্পর্কের মূল চাবিকাঠি।

অংশগ্রহণকারীরা জাতীয় ক্যাডারগুলির পুরো পরিসীমা তৈরিতে সোভিয়েত ইউনিয়নের স্থায়ী ভূমিকা উল্লেখ করে জোর দিয়ে বলেন যে, রাশিয়া আজকাল শিক্ষা ক্ষেত্রে বিশেষ সহায়তা প্রদান করে চলেছে। বিভিন্ন সোভিয়েত/রাশিয়ান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্ররা বাংলাদেশের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে উচ্চ পদে অধিষ্ঠিত থেকে তারা দেশের উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখছেন।